যেভাবে রাডারের বাইরে রাখা হয় শেখ হাসিনার ফ্লাইট


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫:০৭ অপরাহ্ন, ১৪ই সেপ্টেম্বর ২০২৪


যেভাবে রাডারের বাইরে রাখা হয় শেখ হাসিনার ফ্লাইট
ফাইল ছবি

ছাত্র জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ থেকে পালিয়ে ভারতে চলে যান শেখ হাসিনা। ওইদিন তিনি একটি সামরিক হেলিকপ্টারে করে আগরতলায় যান এবং সেখান থেকে বাংলাদেশ বিমান বাহিনীর একটি বিমানে করে দিল্লি পৌঁছান। বিভিন্ন সংবাদমাধ্যম প্রকাশিত খবরে এমনটাই দাবি করা হয়। 


তবে অপর একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, শেখ হাসিনাকে বহনকারী বিমানবাহিনীর বিমানটি  গেল ৫ আগস্ট ঢাকা ছাড়ার সময় একটি প্রশিক্ষণ ফ্লাইট হিসেবে উড্ডয়ন করে এবং এর ফ্লাইটপথ ও অবস্থান অন্যদের না জানাতে ট্রান্সপন্ডার বন্ধ করে দেয়।


আরও পড়ুন: ঢাকায় পৌঁছেছেন ডোনাল্ড লু


জানা যায়, ট্রান্সপন্ডারের মাধ্যমে বিমানের অবস্থান, কোন পথে যাচ্ছে, উচ্চতা এবং গতি সম্পর্কে তথ্য পাওয়া যায়। এছাড়া এতে রয়েছে স্বয়ংক্রিয় জিওলোকেটার সিস্টেম।


ওইদিন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানটি পশ্চিমবঙ্গে ভারতীয় আকাশসীমার কাছাকাছি পৌঁছানোর আগ পর্যন্ত এই ট্রান্সপন্ডার চালু করেনি।


আরও পড়ুন: পেঁয়াজ রফতানিতে শর্ত শিথিল করল ভারত


এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) থেকে ফ্লাইট এজেএএক্স১৪৩১ এর প্রোগ্রেস স্ট্রিপের একটি অনুলিপি পাওয়া গেছে। যাতে এসব তথ্য প্রকাশ্যে এসেছে। প্রোগ্রেস স্ট্রিপ হলো এমন একটি ছোট কার্ড, যার মাধ্যমে এটিসি আকাশে উড়তে থাকা নির্দিষ্ট উড়োজাহাজ ট্র্যাক করে, যাতে অন্য কোনো উড়োজাহাজের সঙ্গে সেটির সংঘর্ষ না হয়।


জেবি/এসবি