ঢাকায় পৌঁছেছেন ডোনাল্ড লু


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪:৩৪ অপরাহ্ন, ১৪ই সেপ্টেম্বর ২০২৪


ঢাকায় পৌঁছেছেন ডোনাল্ড লু
ধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু

দিল্লি সফর শেষে দুই দিনের সফরে ঢাকায় এসেছেন মা‌র্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।


শনিবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে ডোনাল্ড লুর ঢাকায় আসার তথ‌্য গণমাধ্যমকর্মীদের নি‌শ্চিত করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।


এর আগে এদিন সকালে যুক্তরাষ্ট্রের প্রতি‌নি‌ধি দল প্রধান রাজস্ব দপ্তরের ডেপুটি আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যান ঢাকায় আসেন।


অন্তর্বর্তী সরকারপ্রধান হিসেবে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস দায়িত্ব নেওয়ার পর এটি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে প্রথম সফর। প্রতিনিধি দলের সফরে দুই দেশের মধ্যে বহুমাত্রিক সহযোগিতার বিষয়ে আলোচনা হবে। তবে মূল আলোচনার ফোকাস হবে আর্থিক ও অর্থনৈতিক সহযোগিতা।


আরও পড়ুন: ঢাকায় পৌঁছেছে মার্কিন প্রতিনিধিদল


পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য বলছে, “যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের সদস্যরা আগামী রোববার (১৫ সেপ্টেম্বর) অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস, পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন এবং অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। পরে প্রতিনিধি দলটি পররাষ্ট্রসচিব মো. জসীম উদ্দিনের সঙ্গে মধ্যহ্নভোজ সভায় অংশ নেবেন। ওইদিন বিকেলে প্রতিনিধি দল প্রধান নেইম্যান বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান মনসুরের সাথে বৈঠক করবেন।”


আরও পড়ুন: পেঁয়াজের ন্যূনতম রফতানিমূল্য প্রত্যাহার করল ভারত


নেইম্যানের নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধি দলে লু ছাড়াও যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সাহায্য সংস্থার (ইউএসএআইডি) উপ-সহকারী প্রশাসক অঞ্জলি কাউর, যুক্তরাষ্ট্রের সহকারী বাণিজ্য প্রতিনিধি ব্রেন্ডন লিঞ্চ রয়েছেন।


এর আগে দ্বাদশ জাতীয় নির্বাচনের পর গেল মে মাসে ঢাকা সফর করে‌ছিলেন ডোনাল্ড লু।


জেবি/এসবি