ঢাকায় পৌঁছেছে মার্কিন প্রতিনিধিদল


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১:৫৪ পূর্বাহ্ন, ১৪ই সেপ্টেম্বর ২০২৪


ঢাকায় পৌঁছেছে মার্কিন প্রতিনিধিদল
ছবি: সংগৃহীত

ঢাকায় এলেন যুক্তরাষ্ট্রের রাজস্ব দপ্তরের ডেপুটি আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যানের নেতৃত্বে দেশ‌টির এক‌টি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল।


শ‌নিবার (১৪ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জা‌তিক বিমানবন্দ‌রে পৌঁছায় প্রতিনিধিদলটি।


এ সময় বিমানবন্দ‌রে পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রাচার প্রধান ও উত্তর আমেরিকা অনুবিভাগের মহাপরিচালক খন্দকার মাসুদুল আলম মা‌র্কিন প্রতি‌নি‌ধিদল‌কে স্বাগত জানান।


যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলে ৫ সদস্য রয়েছেন। এদিন প্রতিনিধিদল ঢাকা এলেও মূলত বৈঠকগুলো হবে আগামীকাল রবিবার (১৫ সেপ্টেম্বর)। ওইদিন অন্তর্বর্তী সরকার প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস, পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন এবং অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবে প্রতিনিধি দল। 


আরও পড়ুন: রাজউকের ৪ কর্মকর্তাকে বদলি


প্রতিনিধিদলে আরো রয়েছেন ইউএসএইডের এশিয়া বিষয়ক উপ-সহকারী প্রশাসক অঞ্জলি কৌর। তবে দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু দিল্লি হয়ে আলাদাভাবে ঢাকায় আসবেন।


অন্তর্বর্তী সরকারপ্রধান হিসেবে ড. মুহাম্মদ ইউনূস দায়িত্ব নেওয়ার পর এটিই মার্কিন যুক্তরাষ্ট্র থেকে প্রথম সফর। প্রতিনিধিদলের সফরে দুই দেশের মধ্যে বহুমাত্রিক সহযোগিতার বিষয়ে আলোচনা হবে। তবে মূল আলোচনার ফোকাস হবে আর্থিক ও অর্থনৈতিক সহযোগিতা।


আরও পড়ুন: আমিরাতে ক্ষমা পাওয়া আরও ২৬ বাংলাদেশি দেশে ফিরলেন


মার্কিন পররাষ্ট্র দপ্তর জানায়, বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে অর্থনৈতিক প্রবৃদ্ধি, আর্থিক স্থিতিশীলতা ও উন্নয়নের চাহিদা মেটাতে যুক্তরাষ্ট্র কীভাবে সহায়তা করতে পারে, তা নিয়ে আলোচনার জন্য ওয়াশিংটন থেকে একটি প্রতিনিধিদল ঢাকায় আসছে। ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্রের অংশীদারদের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং স্থিতিশীলতার বিকাশে সহায়তা করার জন্য যুক্তরাষ্ট্রের অঙ্গীকার পুনর্ব্যক্ত করবেন।


পররাষ্ট্র সচিব এম  জসীম উদ্দিন জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের আসন্ন ঢাকা সফরে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্কের আলোচনা বহুমাত্রিক হবে।


জেবি/এসবি