যেসব পাসওয়ার্ড ভুলেও সেট করবেন না


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০১:৪৪ অপরাহ্ন, ১৫ই সেপ্টেম্বর ২০২৪


যেসব পাসওয়ার্ড ভুলেও সেট করবেন না
ফাইল ছবি

ডিভাইস কিংবা সামাজিকমাধ্যমে নিরাপত্তার জন্য পাসওয়ার্ড অবশ্যই ব্যবহার করতে হয় সবার। কিন্তু আমাদের মাঝে অনেকেই আছেন যারা পাসওয়ার্ড একটু বড় হলে আর মনে থাকে না। মনের রাখার সুবিধার্থে খুব ছোট এবং খুব সহজেই অনুমান করা যায় এমন পাসওয়ার্ড সেট করেন। যা খুবই বিপজ্জনক।


আইটি ফার্ম হাইভ সিস্টেমের একটি সমীক্ষায় দেখা গেছে , একটা ৮ সংখ্যার সাধারণ পাসওয়ার্ড হ্যাক করতে হ্যাকাররা সময় নেয় ঠিক ৩৭ সেকেন্ড। তাহলে বুঝাই যাচ্ছে কতটা নিরাপদ সবাই।


আরও পড়ুন: টেলিটকে চালু হচ্ছে জেন-জি প্যাকেজ!


ডিভাইস কিংবা সামাজিকমাধ্যমে বেশিরভাগ মানুষ যেসব পাসওয়ার্ড ব্যবহার করে তা হচ্ছে, পাসওয়ার্ড, পাসওয়ার্ড@১২৩, পাসওয়ার্ড১২৩, পাসওয়ার্ড@১ এবং পাসওয়ার্ড১ ইত্যাদি। দ্বিতীয় জনপ্রিয় পাসওয়ার্ড হল ‘১২৩৪৫৬’, যা প্রায় ১ লাখ ৬৬ হাজার ৭৫৭ বার ব্যবহার করা হয়েছে। এছাড়াও সমীক্ষায় দেখা গেছে ভারতেই শুধু ‘বিগবাস্কেট’ শব্দটি ব্যবহার করা হয়েছে ৭৫ হাজার ০৮১ বার।


আরও পড়ুন: এক মাসে মোবাইল গ্রাহক বেড়েছে ১৩.৬ লাখ

এছাড়াও যেসব পাসওয়ার্ড খুব বেশি পরিমাণে ব্যবহার করা হয়, তা হলো- কিউডব্লিউইআরটিওয়াই, এএনএমও১১২৩, গুগলএডুএমএমওয়াই, ১২৩৪৫৬৭৮@ ইত্যাদি। অনেকেই আবার দেশের নামে নিজেদের পাসওয়ার্ড রাখেন। যেমন ধরা যাক, বাংলা১২৩, বাংলা@১২৩।


জেবি/এসবি