বাংলাদেশকে ‘মজা নিতে দিন’ বলে রোহিত শর্মার খোঁচা


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৯:০৭ অপরাহ্ন, ১৭ই সেপ্টেম্বর ২০২৪


বাংলাদেশকে ‘মজা নিতে দিন’ বলে রোহিত শর্মার খোঁচা
ছবি: সংগৃহীত

আর মাত্র দুই দিনের অপেক্ষা। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) থেকে চেন্নাইয়ে শুরু হবে ভারত-বাংলাদেশের দুই ম্যাচের টেস্ট সিরিজ। চেন্নাইয়ের তীব্র গরমের মধ্যে আসন্ন সিরিজটিও উত্তাপ ছড়াচ্ছে। সদ্য বাবর-রিজওয়ানদের হোয়াইটওয়াশ করে আসা বাংলাদেশকে সমীহ করছেন ভারতের সাবেক ক্রিকেটারদের কেউ কেউ। দেশ ছাড়ার আগে জয়ের আশাবাদই ব্যক্ত করেছেন নাজমুল হোসেন শান্ত। তবে মাঠের খেলার আগেই বাংলাদেশকে খোঁচা দিলেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। 


মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) চেন্নাইয়ে সংবাদ সম্মেলনে এসে বাংলাদেশকে নিয়ে রোহিত বলেন, সব দল চায় ভারতকে হারাতে। আমাদেরকে হারিয়ে আনন্দ পেতে চায়। খোঁচা দিয়ে বলেন, তাদের (বাংলাদেশ) মজা নিতে দিন। অনেক ধরনের দলের বিপক্ষে খেলেছি। আমরা শুধু নিজেদের খেলাটা নিয়েই ভাববো।


‘ইংল্যান্ড এখানে (ভারত) খেলতে এসে সাংবাদিক সম্মেলনে অনেক কথায় বলেছিল। সেই সময়ও আমরা আমাদের কাজটা করে দেখিয়েছি। কোন দলের বিপক্ষে খেলছি ভাবি না। আমরা ভালো ক্রিকেটটা মাঠে খেলতে চাই।’


আরও পড়ুন: বাংলাদেশ সিরিজে বিশ্রামে থাকছেন ভারতের শুভমান গিল


তিনি বলেন, বাংলাদেশ আমাদের কাছে কোনো অনুশীলন সিরিজ নয়। সব ম্যাচই সমান গুরুত্বপূর্ণ। সে যেখানেই খেলি। আমরা জিততে চাই। এই টেস্ট এবং সিরিজ আমরা জিততে চাই। খুব বেশি দূরের দিকে তাকাচ্ছি না। সকলকে দলে ফিরে পেয়ে ভালো লাগছে।


গত শ্রীলঙ্কা সফর দিয়ে শুরু হয়েছে ভারতের গৌতম গম্ভীর অধ্যায়। তার সঙ্গে সহকারী কোচ হিসেবে আছেন অভিষেক নায়ার এবং রায়ান। বাংলাদেশ সিরিজের আগে বোলিং কোচ হিসেবে যোগ দিয়েছেন মর্নে মর্কেল।


দলের কোচিং স্টাফ নিয়ে এক প্রশ্নের জবাবে ভারতীয় অধিনায়ক বলেন, গম্ভীর, নায়ারকে আমি খুব ভালোভাবেই চিনি। মর্কেলের বিপক্ষে অনেক কঠিন ম্যাচ খেলেছি। রায়ানের সঙ্গে যদিও খুব বেশি কাজ করিনি। তবে শ্রীলঙ্কা সফরে ওকে দেখে খুব মিশুক মনে হয়েছে। সব কোচের কাজ করার একটা ধরন থাকে।


‘১৭ বছর ধরে ক্রিকেট খেলছি। অনেক কোচের প্রশিক্ষণে খেলেছি। সকলের নিজস্ব চিন্তাভাবনা থাকে। সেই অনুযায়ী আমাদের মানিয়ে নিতে হয় এবং বোঝাপড়াটা বেশ গুরুত্বপূর্ণ’।


বাংলাদেশের বিপক্ষে মিডিল অর্ডার নিয়ে চিন্তিত ভারতীয় টিম ম্যানেজমেন্ট। কারণ, একটা পজিশনের জন্য লড়াই করছেন লোকেশ রাহুল, ধ্রুব জুড়েল এবং সরফরাজ খান। ঋষভ পান্থ উইকেটরক্ষক হিসেবে দায়িত্ব পাওয়ায় বিপাকে পড়েছেন রাহুল। তবে রাহুলের পাশে দাঁড়িয়েছেন কাপ্তান রোহিত।


আরও পড়ুন: বাবর আজমকে ‘কাপুরুষ’ বললেন বিয়ের পরামর্শ দেওয়া বাসিত


এই ডান হাতি ব্যাটার বলেন, ‘বিশ্বে খুব কম ক্রিকেটারই রয়েছে, যারা সারা জীবন ধরেই ফর্মে থাকে। খুব কম ক্রিকেটারের কোনো সমস্যা থাকে না জীবনে। আর এমনটা খুব কমই হয়। বেশিরভাগ ক্রিকেটারের জীবনে চড়াই-উৎরাই লেগেই থাকে। ক্যারিয়ারে কখনও ভালো হয়, আবার কখনও খারাপ। তাই সবচেয়ে ভালো হচ্ছে নিজেকে বুঝে চলা।


‘নিজের ওপর প্রত্যাশার চাপ তৈরি না করা। রাহুল কেমন ক্রিকেটার সেটা সবাই জানে। আমরা রাহুলকে সব ম্যাচে খেলাতে চাই। আর সেটা ওকে বলা হয়েছে। আমরা চাই ওর মধ্যে থেকেই সেরাটা বার করে আনতে।


উল্লেখ্য, (১৯ সেপ্টেম্বর) থেকে ভারতের মাটিতে শুরু হবে বাংলাদেশ ও ভারতের দুই টেস্ট ও তিন টি-টোয়েন্টির সিরিজ। কানপুরে শুক্রবার (২৭ সেপ্টেম্বর) থেকে দুই দলের খেলার কথা দ্বিতীয় ও শেষ টেস্ট। দুটি টেস্টই শুরু হবে বাংলাদেশ সময় সকালে ১০টার সময়।


এমএল/