সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়ার কারণ জানালেন জনপ্রশাসন সচিব


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:৩৩ অপরাহ্ন, ১৮ই সেপ্টেম্বর ২০২৪


সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়ার কারণ জানালেন জনপ্রশাসন সচিব
ছবি: সংগৃহীত

মানুষ যেন আরও জনবান্ধব পরিবেশে চলাচল করতে পারে আরও নিরাপদ বোধ করে, সেজন্য সেনাবাহিনীকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোখলেস উর রহমান। এটা ভালো ফল দেবে বলেও মন্তব্য করেন তিনি।


বুধবার (১৮ সেপ্টেম্বর) সচিবালয়ে নিজ দপ্তরের গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব এ কথা বলেন।


জনপ্রশাসন সচিব বলেন, “গত ৫ আগস্টের পর থেকে সব পর্যায়ের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মাঠে কাজ করছে। মানুষ যাতে আরও জনবান্ধব পরিবেশে চলাচল করতে পারে, নিরাপদ বোধ করে, মানুষের মধ্যে যাতে আস্থা থাকে- এ জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে। সববাহিনী একইসঙ্গে একই ছাতার নিচে কাজ করছে, এই ম্যাসেজটার জন্যই এ ক্ষমতা দেওয়া হয়েছে।”


আরও পড়ুন: এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে: ড. ইউনূস


তিনি আরও বলেন, “সরকার মনে করেছে বিস্তৃত পর্যায়ে মাঠের বিভিন্ন জায়গায় আমাদের সেনাবাহিনী কাজ করছে। তারা মনে করেছে, এটা (সেনাবাহিনীকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দেওয়া) হলে জনগণ আরও নিরাপদ বোধ করবে। এই মুহূর্তে মনে হয়েছে এটা দরকার। টার্গেট (সেনাবাহিনীকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দেওয়ার সময়) বলে দেওয়া হয়েছে মাত্র ৬০ দিন।”


আরও পড়ুন: আনসারের ৩ ঊর্ধ্বতন কর্মকর্তা বরখাস্ত


প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা আছে, এক্ষেত্রে কোনও দ্বন্দ্ব তৈরি করবে কি না- এ বিষয়ে সিনিয়র সচিব বলেন, “এটা কোনও ক্যাডারের ক্ষমতা না, এটা রাষ্ট্রের ক্ষমতা। কোনও দ্বন্দ্ব হবে না। এক রাষ্ট্র এক জনগণ এক সরকার। জনস্বার্থে আপনি কাজ করেন, আমি কাজ করি। এটা (সেনাবাহিনীকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দেওয়া) ভালো ফল দেবে।”


জেবি/এসবি