রাঙ্গাবালীতে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় মানববন্ধন


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:১৪ অপরাহ্ন, ২১শে সেপ্টেম্বর ২০২৪


রাঙ্গাবালীতে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় মানববন্ধন
ছবি: প্রতিনিধি

'জীবাশ্ম জ্বালানি মুক্ত ভবিষ্যতের জন্য লড়াই' স্লোগানে পটুয়াখালীর রাঙ্গাবালীতে গ্লোবাল ডে অফ ক্লাইমেট এ্যাকশন উপলক্ষে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় দেশী এবং আন্তর্জাতিক উদ্যোগ গ্রহণের দাবি জানিয়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।


শনিবার (২১ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০ টায় উপজেলার আগুনমুখা নদীর তীরে এ কর্মসূচি করা হয়েছে। এতে নদী ভাঙন কবলিত এলাকার শতাধিক নারী-পরুষ ও শিক্ষার্থীরা অংশ নেন।


আরও পড়ুন: সাতশত টাকার পুঁজির দোকানে হেরিকেন ধরিয়ে দিল চোর চক্র


এ সময় গ্রীন হাউস গ্যাস নিঃসরন কমানো, নবায়নযোগ্য জ্বালানী গ্রহন, জ্বালানী নীতিতে নারীদের অবস্থান সুদৃঢ় করা, ন্যায্যতার ও ঐতিহাসিক দায়ের ভিত্তিতে জলবায়ু তহবিল বৃদ্ধি ও তাতে ভুক্তোভোগী দেশগুলোর অভিগম্যতা সহজীকরণসহ নানা দাবি তুলে ধরেন বক্তারা।


তারা জলবায়ু ন্যায্যতা ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় কার্যক্রম গ্রহণের লক্ষ্যে অতিসত্বর  উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।


আরও পড়ুন: রাঙ্গাবালীতে প্রাথমিকের সহকারী শিক্ষকদের দশম গ্রেড বাস্তবায়নের দাবিতে মানববন্ধন 


সুইডেন দূতাবাসের অর্থায়নে এবং মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় বেসরকারী সংস্থা ভিলেজ এডুকেশন রিসোর্স সেন্টার (ভার্ক) এর আয়োজনে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।


এ কর্মসূচিতে নানা দাবিতে বক্তব্য রাখেন বেসরকারী সংস্থা ভার্ক এর উপজেলা প্রকল্প সমন্বয়কারী মো. মোহসীন তালুকদার, রাঙ্গাবালী প্রেস ক্লাবের সভাপতি কামরুল হাসান, সাধারণ সম্পাদক এম সোহেল, সমাজকর্মী সাব্বির হোসাইন ও ভার্কের প্রকল্প কর্মকর্তা কানিজ সুলতানাসহ আরও অনেকেই।


এমএল/