‘আগামীতে রেশন পাবেন পোশাক শ্রমিকরা’


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:৪২ অপরাহ্ন, ২১শে সেপ্টেম্বর ২০২৪


‘আগামীতে রেশন পাবেন পোশাক শ্রমিকরা’
ফাইল ছবি

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এ এইচ এম সফিকুজ্জামান জানিয়েছেন, পোশাক কারখানার মালিক পক্ষের সঙ্গে কথা বলে শ্রমিকদের রেশন দেওয়ার ব্যবস্থার ব্যাপারে চিন্তাভাবনা করা হচ্ছে।


শনিবার (২১ সেপ্টেম্মবর) সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।


সফিকুজ্জামানবলেন, রেশনের বিষয়টি দীর্ঘমেয়াদী একটি প্রক্রিয়া। তবে আপাতত ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে শ্রমিকদের মধ্যে সাশ্রয়ী মূল্যে পণ্য সরবরাহ করার উদ্যোগ নেওয়া হয়েছে।


শ্রম সচিব  আরও বলেন, দেশের যেসব শ্রমঘন এলাকা রয়েছে যেমন- সাভার, আশুলিয়া, গাজীপুর, টঙ্গী ও নারায়ণগঞ্জে টিসিবির কার্ডের বাইরেও কিভাবে ট্রাকে করে ন্যায্যমূল্যে পণ্য সরবরাহ বাড়ানো যায় সে ব্যাপারে শ্রম মন্ত্রণালয় কাজ করছে। এরইমধ্যে এ ব্যাপারে আমরা বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি এবং বাণিজ্য সচিবকে আমি ডিও প্রেরণ করেছি।


তিনি বলেন, “আমরা চেষ্টা করছি ওই সব এলাকায় ট্রাকসেলের মাধ্যমে টিসিবির পণ্য সাশ্রয়ী মূল্যে বিক্রি করার, যেন শ্রমিকরা উপকৃত হন।”


আরও পড়ুন: পাহাড়ের সহিংসতার ঘটনায় কাউকে ছাড় নয়: স্বরাষ্ট্র উপদেষ্টা


এসময় শ্রমিকদের স্বল্পমূল্যে ও সহজে স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার ব্যাপারেও কথা বলেন শ্রম সচিব।


তিনি আও বলেন, “আমরা এ ব্যাপারে চিন্তা ভাবনা করছি। সরকারি হাসপাতালে এমনিতেই চিকিৎসার খরচ কম। তবে শ্রমঘন এলাকাগুলোতে সরকারি হাসপাতালগুলোতে আলাদা ডেস্ক করা যেতে পারে, অপরদিকে ওইসব এলাকায় যেসব বেসরকারি হাসপাতাল কিংবা ক্লিনিক রয়েছে তাদের সঙ্গে সমঝোতা স্মারকের (এমওইউ) মাধ্যমে শ্রমিকদের স্বল্প খরচে চিকিৎসা সুবিধার ব্যবস্থা করা যেতে পারে।”


আরও পড়ুন: পাহাড়ে সম্প্রীতি নষ্ট করতে বাইরে থেকে ষড়যন্ত্র হচ্ছে: স্থানীয় সরকার উপদেষ্টা


এর আগে, শ্রম সচিব রাজধানীর বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (বিএফডিসি) ‘শ্রম অধিকার ও পোশাক খাতে অস্থিরতা’ শীর্ষক এক বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে অংশ নেন। এতে সভাপতিত্ব করেন সংগঠনের চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।


জেবি/এসবি