সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে মানববন্ধন


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:২৩ অপরাহ্ন, ২৮শে সেপ্টেম্বর ২০২৪


সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে মানববন্ধন
ছবি: প্রতিনিধি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।


শনিবার (২৮ সেপ্টেম্বর) সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বাংলাদেশ প্রথমিক সহকারী শিক্ষক সমাজ,(১২০৪৮) সিরাজগঞ্জ জেলা শাখার আয়োজনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে মানববন্ধনে বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমাজ।


আরও পড়ুন: গৃহবধূর ঘরে আপত্তিকর অবস্থায় জনতার হাতে ধরা এসআই, অত:পর...


সিরাজগঞ্জ জেলা শাখার সভাপতি আশিষ কুমার এর সভাপতিত্বে মানববন্ধনে এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমাজ, সিরাজগঞ্জ জেলা শাখার সমন্বয়ক শাহিন রেজা, সিরাজগঞ্জ সদর উপজেলার সভাপতি আমিনুল ইসলাম, সাধারণ সম্পাদক মাসুদ রাব্বি, সমন্বয়ক, সহকারী শিক্ষক মো. সোহেল রানা, সমন্বয়ক, শহিদুজ্জামান পলাশ, সমন্বয়ক মো. আরিফ হোসেন, নকুল কুমার শাহা, মোকলেছুর রহমান, মোস্তাফিজুর রহমান, উম্মে হাবিবা, সুমাইয়া ইসলামসহ জেলার প্রাথমিক বিদ্যালয়ের অন্যান্য সহকারী শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। 


মানববন্ধনে বক্তারা বলেন, ১০ম গ্রেড প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের যৌক্তিক দাবি। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্প্রতি প্রাথমিকের সহকারী শিক্ষকদের জন্য বেতন স্কেল ১৩তম থেকে ১২তম গ্রেড করার প্রস্তাব দিয়েছে। এটা প্রহসন, আমরা এই প্রস্তাব প্রত্যাখ্যান করি। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগে যোগ্যতার প্রয়োজন হয় স্নাতক সমমান অথচ বেতন গ্রেড ১৩তম। 


আরও পড়ুন: পাবনায় ছাত্র-জনতাকে গুলিবর্ষণকারীর রিমান্ডের বিরোধিতা করলেন বিএনপি নেতা


স্নাতক সম্পন্ন করে নিয়োগ পাওয়া একজন শিক্ষক কেন ১০ম গ্রেড পাবেন না প্রশ্ন রেখে বক্তারা আরও বলেন, পরীক্ষণ বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা সমযোগ্যতার হওয়া সত্ত্বেও ১০ম গ্রেডে বেতন পাচ্ছেন। কিন্তু সেই একই যোগ্যতা নিয়েও আমরা বঞ্চিত। বর্তমানে ২০১৫ সালের বেতন কাঠামোতে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির সঙ্গে তাল মিলিয়ে শিক্ষকদের জীবনমানের স্বাভাবিক ধারা বজায় রাখতে বিভিন্ন প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হচ্ছে। যা বেতন স্কেল ১০ম গ্রেডে উন্নীত করার মাধ্যমে কিছুটা সমাধান সম্ভব।


এমএল/