২০ বছর পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ জিতলো পাকিস্তান


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


২০ বছর পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ জিতলো পাকিস্তান

টেস্ট সিরিজ হারলেও অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে দিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জিতলো পাকিস্তান। সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে অধিনায়ক বাবর আজমের সেঞ্চুরিতে পাকিস্তান ৯ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়াকে। ফলে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতলো পাকিস্তান।

শনিবার লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে টস জিতে প্রথমে বোলিং করতে নামে পাকিস্তান। সিরিজ নির্ধারণী ম্যাচে মূলত জয়ের ভিত গড়ে দেন পেসাররা। শাহিন শাহ আফ্রিদি, হারিস রউফ, মোহাম্মদ ওয়াসিম জুনিয়রের দারুণ বোলিংয়ে অস্ট্রেলিয়া গুটিয়ে যায় ২১০ রানে। জবাবে ইমাম ও বাবরের অবিচ্ছিন্ন ১৯০ রানের জুটিতে পাকিস্তান জয়ের বন্দরে পৌঁছে যায় ৭৩ বল বাকি থাকতে।

সিরিজ জয়ে বিশ্বকাপ সুপার লিগে ১১ ম্যাচে ৫ জয় ও ৬ হারে ৫০ পয়েন্ট নিয়ে টেবিলের নবম স্থানে পাকিস্তান। আর ১১ ম্যাচে ৭ জয় ও ৪ হারে ৭০ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে অস্ট্রেলিয়া। ১৮ ম্যাচে ১২ জয় ও ৬ হারে ১২০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে বাংলাদেশ। ইনিংসের প্রথম বলেই অস্ট্রেলিয়ার ট্রাভিস হেডকে বোল্ড করেন পাকিস্তানের পেসার শাহিন শাহ আফ্রিদি। পরের ওভারে আরেক ওপেনার অধিনায়ক অ্যারন ফিঞ্চকে খালি হাতে বিদায় দেন পেসার হারিস রউফ। স্কোর বোর্ড সচলের আগেই দুই ওপেনারকে হারায় অসিরা। দলীয় ৬ রানে প্যাভিলিয়নে ফিরেন মার্নাস লাবুশেন। রউফের দ্বিতীয় শিকার হয়ে ৪ রানে থামেন তিনি। টপ-অর্ডারের ব্যর্থতা মুছতে পারলেও, বড় ইনিংস খেলতে পারেননি অস্ট্রেলিয়ার মিডল-অর্ডার ব্যাটাররা। ফলে ৪১ দশমিক ৫ ওভারে ২১০ রানে শেষ হয় অসিদের ইনিংস। হাফ-সেঞ্চুরি তুলে ৫৬ রানে থামেন উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি। ৪০ বলে ৪৯ রান করেন অলরাউন্ডার সিন অ্যাবট। এছাড়া ক্যামেরুন গ্রিন ৩৪ ও বেন ম্যাকডারমট ৩৬ রান করেন। পাকিস্তানের রউফ ও মোহাম্মদ ওয়াসিম ৩টি করে উইকেট নেন।

সিরিজ জিততে ২১১ রানের টার্গেট স্পর্শ করতে মোটেও বেগ পেতে হয়নি পাকিস্তানকে। চতুর্থ ওভারে ওপেনার ফখর জামানকে হারালেও দ্বিতীয় উইকেটে ২০৫ বলে অবিচ্ছিন্ন ১৯০ রানের জুটি গড়েন ওপেনার ইমাম উল হক ও অধিনায়ক বাবর আজম। এতে ৭৩ বল বাকী থাকতেই জয় নিয়ে মাঠ ছাড়ে পাকিস্তান। ৮৬ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে ১৬তম সেঞ্চুরির স্বাদ পান বাবর। আগের ম্যাচে সেঞ্চুরি করা বাবর এ ম্যাচেও ১০৫ রানে অপরাজিত থাকেন। তার ১১৫ বলের ইনিংসে চারের মার ছিল ১২টি। প্রথম দুই ওয়ানডেতে সেঞ্চুরি করা ইমাম অপরাজিত ছিলেন ৮৯ রানে। ১০০ বল মোকাবেলায় ৬টি চার ও ১টি ছক্কা মারেন তিনি।

ম্যাচ ও সিরিজ সেরা নির্বাচিত হয়েছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। আগামী মঙ্গলবার একমাত্র টি-টোয়েন্টিতে মুখোমুখি হব দুই দল। 

উল্লেখ্য, ওয়ানডের আগে তিন ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে জিতেছিলো অসিরা।

এসএ/