তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ঢাকা কলেজে বিক্ষোভ


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৮:০৭ অপরাহ্ন, ২রা অক্টোবর ২০২৪


তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ঢাকা কলেজে বিক্ষোভ
ছবি: প্রতিনিধি

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন ও বাজেট বৈষম্য দূরকীকরনের দাবিতে মানববন্ধন করেছে ঢাকা কলেজস্থ রংপুরের বিভাগের সাধারণ শিক্ষার্থীরা। 


বুধবার (২ অক্টোম্বর) ঢাকা কলেজের মূল ফটকের সামনে এ বিক্ষোভ সমাবেশ করেন তারা। এসময় শিক্ষার্থীরা 'আমার সোনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই; ২৪ এর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই এসব বলে স্লোগান দিতে থাকেন। বিক্ষোভ মিছিলটি কলেজ ক্যাম্পাস থেকে শুরু করে সাইন্সল্যাব-নিউমার্কেট-নীলক্ষেত হয়ে কলেজ গেটে এসে শেষ হয়।


আরও পড়ুন: সাত কলেজ বিশ্ববিদ্যালয় আলোচনার মাধ্যমে ঠিক করতে হবে

 

মানববন্ধনে ঢাকা কলেজ শিক্ষার্থী রাকিবুল ইসলাম রাকিব বলেন, নারী জাগরেন অগ্রদূত বেগম রোকেয়া, জুলাই বিপ্লবের শহীদ আবু সাঈদ সবকিছুর শুরু রংপুর থেকে তবে সেই আমরা সবচেয়ে অবহেলিত, চিরবঞ্চিত। ২৪ এ এসে কেন আন্দোলন করতে হবে? উত্তরের মানুষ বাজেটে বৈষম্যের স্বীকার। এখন দেশে নতুন কাঠামো তাই তিস্তা মহাপরিকল্পনা থেকে শুরু করে সবকিছু আমরা দ্রুত অবসান চাই। 


ভারতের দাসত্ব থেকে বেরিয়ে আসতে চাই উল্লেখ করে আরেক শিক্ষার্থী মো. নিয়ামুল হাসান বলেন, আমরা ত্রান চাই না, আমরা চাই পরিত্রান। কিছু দিন পর পর উত্তরাঞ্চল বন্যার পানিতে ভেসে যায়। সবাই ঘুমায় কারো চোখে পড়ে না। শিক্ষাব্যবস্থা থেকে শুরু করে সকল ক্ষেত্রে আমাদেরকে পিছিয়ে রেখেছিল ফ্যাসিস্ট সরকার হাসিনা। আমরা এখন অন্তবর্তকালীন সরকারের কাছে দাবি জানায়, দ্রুত তিস্তা মহাপরিকল্পনা ও বাজেট বৈষম্য অবসান চাই।


এমএল/