রাবির অধ্যাপক মামুনকে সাময়িক অব্যাহতি


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৬:৪০ অপরাহ্ন, ৩রা অক্টোবর ২০২৪


রাবির অধ্যাপক মামুনকে সাময়িক অব্যাহতি
ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন চৌধুরীকে বিভাগের সকল প্রকার একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে সাময়িক অব্যাহতি দেওয়া হয়েছে। 


বৃহস্পতিবার (৩রা অক্টোবর) দুপুরে ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের স্বাক্ষরিত এক বিবৃতিতে এই তথ্য জানানো হয় ৷ 


আরও পড়ুন: রাবিতে ছাত্রীদের যৌন হয়রানির অভিযোগে রিকশা চালককে পুলিশে সোপর্দ


বিবৃতিতে বলা হয়, আপনার (মামুন) বিরুদ্ধে বিভাগীয় শিক্ষার্থীদের অভিযোগের প্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন দাখিল এবং এ বিষয়ে সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সকল প্রকার একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে আপনাকে অব্যাহতি প্রদান করা হলো।


এবিষয়ে বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক শরিফুল ইসলাম বলেন, আমরা আজ দুপুরে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে অধ্যাপক মামুনের অব্যাহতি সম্পর্কিত একটা চিঠি পেয়েছি। প্রশাসন থেকে তার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না আসা পর্যন্ত তিনি একাডেমিক কোনো কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন না।


আরও পড়ুন: তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ঢাকা কলেজে বিক্ষোভ 


শিক্ষার্থীদের ক্লাস বর্জনের বিষয়ে তিনি বলেন, আজ তাদের সাথে আমি এবিষয়ে কথা বলেছি। আজ ক্লাসে ফিরা সম্ভব হয়নি। আশা করি আগামী সপ্তাহ থেকে আমরা পাঠদানে ফিরে যেতে পারবো। 


উল্লেখ্য, বুধবার (২ অক্টোবর) তার বিরুদ্ধে বোরখাকে পতিতাবৃত্তির সাথে তুলনা, খোলামেলা পোশাকের দোহাই দিয়ে অশোভন মন্তব্য, বিভাগের উন্নয়ন তহবিলের অর্থ আত্মসাৎ, গণ বিপ্লবের বিরুদ্ধে কাজ করার জন্য নগদ অর্থের প্রলোভন, অনিয়ম, দুর্নীতি, স্বেচ্ছাচারিতা, ফল বিপর্যয় ও পাঠদানে ফাকি দেওয়াসহ নানা অভিযোগ তুলে তাকে অপসারণের দাবিতে বিভাগে শাটডাউন ঘোষণা করেন শিক্ষার্থীরা। পরবর্তীতে তাদের দাবিগুলো উপাচার্য বরাবর পাঠানো হয় ৷


এমএল/