ঢাকায় পৌঁছেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী


Janobani

বিশেষ প্রতিবেদক

প্রকাশ: ০২:৩৬ অপরাহ্ন, ৪ঠা অক্টোবর ২০২৪


ঢাকায় পৌঁছেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম সাথে ড. ইউনূস।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম সংক্ষিপ্ত সফরে ঢাকায় এসে পৌঁছেছেন। তার এই রাষ্ট্রীয় সফরে রাজনীতি, অর্থনীতি ও শ্রমবাজার ইস্যু গুরুত্ব পাবে বলে জানা গেছে।


শুক্রবার (৪ অক্টোবর) দুপুরে তাকে বহনকারী বিমান শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে অবতরণ করে।


ড. ইউনূস অন্তর্বর্তীকালীন সরকার প্রধানের দায়িত্ব নেওয়ার পর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী প্রথম শীর্ষ নেতা হিসেবে ঢাকা সফরে এসেছেন।


আরও পড়ুন: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ঢাকা সফরে আসছেন আজ


জানা যায়, আনোয়ার ইব্রাহিমের বেশ পুরোনো বন্ধু ড. ইউনূস। বন্ধুর আমন্ত্রণে ঢাকা সফরে এসেছেন তিনি। এই সফরে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী শ্রমবাজার ইস্যুতে হয়তো কোনো সুখবর দিতে পারেন বলে ধারণা করা হচ্ছে।


বৈষম্যবিরোধী ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট ক্ষমতাচ্যুত হন টানা চারবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনার পতনের পর ৮ আগস্ট ড. ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার গঠিত হয়। ড. ইউনূসকে দ্রুত অভিনন্দন জানান মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। বন্ধু ইউনূসের সঙ্গে টেলিফোনে আলাপও করেন তিনি।


আরও পড়ুন: জাতিসংঘে ড. ইউনূসের সফল সফর, দুচিন্তায় নয়াদিল্লি


কুয়ালালামপুরের বাংলাদেশ দূতাবাসের ওয়েবসাইটের তথ্য বলছে, ২০০০ সালে প্রথম মালয়েশিয়ায় সরকারি সফরে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক যুগের বেশি সময় পর ২০১৪ সালের ডিসেম্বরে দ্বিতীয়বার দেশটি সফর করেন তৎকালীন প্রধানমন্ত্রী।


সর্বশেষ ২০১৩ সালের নভেম্বরে রাষ্ট্রীয় সফরে ঢাকায় এসেছিলেন মালয়েশিয়ার তৎকালীন প্রধানমন্ত্রী নাজিব রাজাক।


এমএল/