রাবিতে ৩৬ জুলাই স্মৃতি উদ্যান কর্মসূচি


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৮:৩০ অপরাহ্ন, ৫ই অক্টোবর ২০২৪


রাবিতে ৩৬ জুলাই স্মৃতি উদ্যান কর্মসূচি
ছবি: প্রতিনিধি

জুলাই আন্দোলনে শহীদদের স্মরণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ৩৬ জুলাই স্মৃতি উদ্যান কর্মসূচি পালন করেছে সেইভ আওয়ার সোসাইটি সেচ্ছাসেবী সংগঠন। 


শনিবার (৫ই অক্টোবর) বিকাল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার পিছনে তারা এই কর্মসূচি পালন করে। 


কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে বিভিন্ন জায়গায় তারা পেয়ারা, লাল পেয়ারা ও আমড়া গাছ এই তিন প্রজাতির ২০টি চারাগাছ রোপণ করেন ৷ 


আরও পড়ুন: রাবিতে বিশ্ব শিক্ষক দিবস পালিত


কর্মসূচি সম্পর্কে সংগঠনটির উপদেষ্টা অধ্যাপক গোলাম কিবরিয়া ফেরদৌস বলেন, আমাদের সেইভ আওয়ার সোসাইটি সেচ্ছাসেবী সংগঠনটি ২০১৯ সাল থেকেই সমাজের বিভিন্ন অপসংস্কৃতি, অবক্ষয় ইত্যাদি প্রতিরোধ ও সাধারণ মানুষকে এসব বিষয়ে সচেতন করতে কাজ করে যাচ্ছে। এই সোসাইটি পুরো রাজশাহী বিভাগ নিয়ে কাজ করে থাকে। ইতোমধ্যে আমরা সাইবার ক্রাইম, বাল্যবিবাহ ও তৃতীয় লিঙ্গের মানুষ যাতে সমাজে স্বাভাবিকভাবে বসবাস করতে পারে সেবিষয়ে সাধারণ মানুষকে সচেতন করে যাচ্ছে। জুলাই পরবর্তী যে বাংলাদেশ আমরা দেখছি তা বিনির্মানে ছোট্ট শিশু থেকে যুবক পর্যন্ত সবাই তাদের জীবন আত্মাহুতি দিয়েছে। আমাদের সহস্রাধিক শহীদদের রুহের মাগফেরাত কামনা করে এবং তাদের রুহের স্থায়ী নেকি লাভের জন্য সদকায়ে জারিয়া হিসেবে আমাদের এই বৃক্ষরোপণ কর্মসূচি। আমরা এই কর্মসূচির নাম দিয়েছি ৩৬ জুলাই স্মৃতি উদ্যোগ। 


সংগঠনের সাধারণ সম্পাদক রোমান আহমেদ বাধন বলেন, আমাদের এই সংগঠনটি ২০১৯ সালে প্রতিষ্ঠিত হয়। বুদ্ধিবৃত্তিক সমাজ নির্মাণের উদ্দেশ্যে আমাদের এই সেইভ আওয়ার সোসাইটি সেচ্ছাসেবী সংগঠনটির যাত্রা। এটা ১১টি কন্টেন্ট নিয়ে কাজ করে থাকে। সাইবার বোলিং, যৌন হয়রানি, নারী ক্ষমতায়ন, শিশু নির্যাতন, হিজরা জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন, মানসিক স্বাস্থ্য ও স্বাস্থ্য বিষয়ক সচেতনতা বৃদ্ধিসহ নানা লক্ষ্যে কাজ করে থাকে। 


এমএল/