প্রতিমা ভাঙায় জড়িত বাচ্চুকে রাজবাড়ি থেকে গ্রেফতার


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৮:৪৪ অপরাহ্ন, ৭ই অক্টোবর ২০২৪


প্রতিমা ভাঙায় জড়িত বাচ্চুকে রাজবাড়ি থেকে গ্রেফতার
ছবি: প্রতিনিধি

পাবনায় সুজানগর পৌর এলাকার চাঞ্চল্যকর প্রতিমা ভাঙচুরের ঘটনার সাথে সম্পৃক্ত প্রধান আসামি মো. বাচ্চু আলমগীর (৩৪) ওরফে আগুণ বাচ্চুকে রাজবাড়ি জেলার গোয়ালন্দ থানা এলাকা থেকে গ্রেফতার করেছে পুলিশ।


রবিবার (৬ অক্টোবর) ভোররাতে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়েছে। সোমবার (৭ অক্টোবর) বিকালে জেলা পুলিশ সুপারের কার্যালয়ে এক প্রেস ব্রিফিং এর মাধ্যমে অভিযান ও আসামী ধরার বিষয়ে স্থানীয় গণমাধ্যম কর্মীদের বিষয়টি নিশ্চিত করেন জেলা প্রলিশ সুপার মো. মোরতোজা আলী খাঁন।


জেলা পুলিশ সুপার বলেন, আসন্ন শারদীয় দূর্গাপূজা উপলক্ষে পাবনা সুজানগরে নির্মিত দুটি পূজা মন্ডপের প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটে। এই ঘটনায় আলোকে সংশ্লিষ্ঠ দূর্বৃত্তদের গ্রেফতারের জন্য অভিযানে নামে পুলিশ। স্থানীয়দের দেয়া প্রাথমিক তথ্যের ভিত্তিতে সুজানগর মসজিদ পাড়া এলাকার মো. লোকমান প্রামানিকের ছেলে মো. বাচ্চু আলমগীরকে গ্রেফতার করা হয়েছে। তবে এই প্রতিমা ভাঙচুরের কাজের সাথে আর কারো সমৃক্ততা পাওয়া যায়নি বলে জানিয়েছেন পুলিশ।


আরও পড়ুন: ঈশ্বরদীতে সেচ্ছাসেবক দলের সভপতিসহ দলীয় নেতাকর্মীদের উপরে সন্ত্রাসী হামলার প্রতিবাদে বিক্ষোভ


গ্রেফতাকৃত আসামী গত ২৯ তারিখে রাতে পৌর এলাকার ঋষি পাড়া মন্ডবের প্রতিমা ও পরে মঙ্গলবার (১ অক্টোবর) দিবাগত রাতে সুজানগর পৌর এলাকার পালপাড়া মহল্লার বারোয়ারী মন্দিরে নির্মিত সকল প্রতিমার মাথা, হাত, অঙ্গ প্রতঙ্গ ভেঙে রেখে যায়। পরে পুলিশ প্রশাসন অনুসন্ধান শুরু করলে বিষয়টি আঁচ করতে পেরে সে এলাকা ছেড়ে গোপনে নাজিরগঞ্জ ঘাট এলাকা হয়ে পাশবর্তী রাজবাড়িতে জেলাতে আত্মগোপণ করেন। 


পরে স্থানীয়দের দেয়া বিভিন্ন তথ্য অনুসন্ধান করে পুলিশ মূলহোতাকে গ্রেফতারের মাঠে নামে। ঘটনার ৫দিন পরে গোয়ালন্দ এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃত আসামী বিজ্ঞ আদালতের কাছে মন্দিরের প্রতিমা ভাঙচুরের সাথে নিজের সম্পৃক্ততার কথা শিকার করেছেন। তবে আটককৃত প্রতিমা ভাঙচুরের এই আসামীর নামে স্থানীয় থানাতে মাদক ও জমিজমা সংক্রান্তসহ মোট চারটি মামলা রয়েছে বলে জানা গেছে। আসামী আগুন বাচ্চুকে আইনগত পক্রিয়া শেষে তাকে জেল হাজতে প্রেরণ করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশ সুপার।


আরও পড়ুন: পাবনার মাসুমদিয়ায় পূর্ব শত্রুতার জেরে বাড়িঘড় ভাংচুর


তবে প্রতিমা ভাঙচুরের ঘটনার সাথে সম্পৃক্ত যুবকের কোন রাজনৈতিক পরিচয় নিশ্চিত করতে পারেনি পুলিশ। তবে তার পরিবারের একজন সদস্য ছোট ভাই স্থানীয় (এন.এ) কলেজের ছাত্রলীগের সভাপতি ছিলেন। ৫ আগস্টের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পর থেকে সে এলাকা ছেড়ে আত্ম গোপনে রয়েছেন।


সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, পাবনা জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) শাহনেওয়াজ, সহকারী পুলিশ সুপার আরজুমান আক্তার, জেলা গোয়েন্দা ডিবি) পুলিশের ওসি মো. হাসান বাশির, সুজানগর থানার ওসি মো. গোলাম মোস্তফা, এস আই মো. নূরে আলম প্রমুখ।


এমএল/