হারিকেন মিলটন: যুক্তরাষ্ট্রে বিদ্যুৎবিহীন ২০ লাখ ঘরবাড়ি


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০১:৪২ অপরাহ্ন, ১০ই অক্টোবর ২০২৪


হারিকেন মিলটন: যুক্তরাষ্ট্রে বিদ্যুৎবিহীন ২০ লাখ ঘরবাড়ি
ছবি: সংগৃহীত

এবার যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে আছড়ে পড়েছে হেরিকেন মিলটন। এর প্রভাবে দেশটির বহু এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। অনেক এলাকায় ঢুকে পড়েছে বন্যার পানি। 


স্থানীয় কর্তৃপক্ষ জানায়, ফ্লোরিডায় ২০ লাখের বেশি ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান হারিকেন মিল্টনের কারণে বিদ্যুতবিহীন রয়েছে। অনেকেই অনলাইনে বিদ্যুৎবিহীন থাকা ঘরবাড়ির ছবি পোস্ট করেছেন


সংবাদমাধ্যম খবর বলছে, এরইমধ্যে মিল্টন দুর্বল হয়ে ক্যাটাগরি টু হারিকেনে পরিণত হয়েছে। তা সত্ত্বেও, এটি এখনও অত্যন্ত শক্তিশালী, ওই অঞ্চলে ভারী বন্যা এবং বিপজ্জনক বাতাস নিয়ে আসছে।


আরও পড়ুন: টাটা গ্রুপের কর্ণধার রতন টাটা আর নেই


এর আগে, মিলটন ফ্লোরিডার কাছে একটি ক্যাটাগরি থ্রি হারিকেন হিসেবে আছড়ে পড়েছিল। কর্মকর্তারা বলছেন, “এটি রাজ্যের উপর দিয়ে অগ্রসর হওয়ার কারণে হারিকেন শক্তিতে থাকবে বলে আশা করা হচ্ছে।”


যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের পশ্চিম উপকূলে আছড়ে পড়েছে হেরিকেন মিলটন। এ সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ১৯৫ কিলোমিটার। দেশটির ন্যাশনাল হারিকেন সেন্টার হালনাগাদ এ তথ্য জানায়।


আরও পড়ুন: হিজবুল্লাহর চেইন অব কমান্ড বজায় আছে, বলল রাশিয়া


রাডারের তথ্য বিশ্লেষণ করে ন্যাশনাল হারিকেন সেন্টার বলছে, হেরিকেন মিলটন ফ্লোরিডার পশ্চিম উপকূলে সারাসোটা কাউন্টির সিয়েস্তা কি এলাকায় ভূভাগে আছড়ে পড়ে।


 জেবি/এসবি