রাঙ্গাবালীতে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস পালন


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৮:৪৩ অপরাহ্ন, ১৫ই অক্টোবর ২০২৪


রাঙ্গাবালীতে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস পালন
ছবি: প্রতিনিধি

গ্রামীণ নারীর মর্যাদাপূর্ণ জীবন গড়ি জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করি এই প্রতিপাদ্য বিয়য়কে সামনে রেখে মঙ্গলবার (১৫ অক্টোবর) সারা বিশ্বে পালিত হচ্ছে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস। গ্রামের নারীদের অধিকার আর সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিবছর ১৫ অক্টোবরের দিবসটি পালিত হয়। প্রতিবারের মতো এবারও দিবসটি বাংলাদেশে পালিত হচ্ছে।


মঙ্গলবার (১৫ অক্টোবর) রাঙ্গাবালীতে বেসরকারী সংস্থা ভিলেজ এডুকেশন রিসোর্স সেন্টারের (ভার্ক) উদ্দোগ্যে দিবসটি পালিত হয়েছে। বাহেরচর গ্রামে র‌্যালী, মানব বন্ধন, আলোচনা সভা ও হাত পাখা তৈরী প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বেইজিংয়ে অনুষ্ঠিত জাতিসংঘের চতুর্থ নারী সম্মেলনে ১৫ অক্টোবরকে স্বীকৃতি দেয়া হয় আন্তর্জাতিক  গ্রামীণ নারী দিবস হিসেবে।


আরও পড়ুন: ঢাকা জেলা যুবলীগের আহ্বায়কের মহিপুর থানায় আত্মসমর্পন


দিবসটি গ্রামীণ উন্নয়ন, খাদ্য নিরাপত্তা ও দারিদ্র্য দূরীকরণসহ নানা ক্ষেত্রে গ্রামীণ নারীদের ভূমিকার কথা স্মরণ করিয়ে দেয়। সেই সঙ্গে মনে করিয়ে দেয় গ্রামীণ নারীদের পারিবারিক নির্যাতন আর কর্মক্ষেত্রে নানা বৈষম্যকে। একজন গ্রামীণনারী যিনি গ্রাম এলাকায় বসবাস করেন এবং তাদের বেশিরভাগই  জীবিকা নির্বাহের জন্য যে কাজগুলি সম্পাদন করে তার মধ্যে রয়েছে কৃষি পণ্য উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ এবং বিক্রি করা। উপরন্তু, তারা গৃহস্থালির কাজ করে, পরিবার এবং সম্প্রদায়ের দেখাশোনা করে কোন প্রকার পারিশ্রমিক ছাড়াই।  


কৃষি কাজের সাথে নারীরা যুক্ত থাকা সত্বেও, ভূমির মালিকনা, আর্থিক পরিষেবা, সামাজিক সুরক্ষা বজায় রাখতে পুরুষদেও তুলনায় বেশি বাধার সম্মুখীন হয়। তাদের কাজের কোন আর্থিক মূল্যায়ন ও পারিশ্রমিক নেই। সভ্যতা আর প্রযুক্তির দিক দিয়ে উন্নয়নের ধারায় পৃথিবী এগিয়ে গেলেও পিছিয়ে রয়েছে গ্রামের জনগোষ্ঠী। বিশেষ করে গ্রামের নারী সমাজ।


আরও পড়ুন: দুমকিতে বাল্যবিবাহ দেওয়ায় মেয়ের বাবাসহ ২ জনের কারাদণ্ড


আলোচনা সভায় অংশগ্রহণ করেন জাগো নারী’র সিনিয়র প্রজেক্ট অফিসার ভূইয়া মো. ফরিদ উদ্দিন,ভার্কের প্রকল্প সমন্বয়কারী মো. মোহসীন তালুকদার, বাহেরচর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সেকান্দার আলম, আমলীবাড়ীয়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মো. নুরুজ্জামান প্রমূখ। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। 


এমএল/