শ্রীলঙ্কায় ২৬ মন্ত্রীর একযোগে পদত্যাগ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


শ্রীলঙ্কায় ২৬ মন্ত্রীর একযোগে পদত্যাগ

দেশের সবচেয়ে বড় অর্থনৈতিক সংকট পার করছে ভারত মহাসাগরীয় দ্বীপদেশ শ্রীলঙ্কা। সংকট মোকাবিলায় সরকারের ব্যর্থতার প্রতিবাদে শুরু হওয়া বিক্ষোভ দমনে প্রথমে জরুরি অবস্থা, পরে কারফিউ জারি করেন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। বন্ধ করে দেওয়া হয়েছে ফেসবুক, টুইটারও। এর মধ্যেই এবার পদত্যাগ করেছেন দেশটির ২৬ জন মন্ত্রী।

রবিবার (৩ এপ্রিল) রাতে এক বিশেষ বৈঠকে তারা এ পদত্যাগপত্র জমা দিয়েছেন। দেশটির শিক্ষামন্ত্রী দীনেশ গুণবর্ধন গণমাধ্যমকে এ কথা জানিয়েছেন।

অর্থনৈতিক সংকট নিয়ে আলোচনার পর এ সিদ্ধান্ত হয়েছে জানিয়ে তিনি বলেন, সব মন্ত্রী পদত্যাগ পত্র জমা দিয়েছেন যাতে রাষ্ট্রপতি নতুন মন্ত্রিসভা গঠন করতে পারেন।

খাদ্য, জ্বালানি ও ওষুধের সংকটের কারণে সৃষ্ট জনরোষের মধ্যে পদত্যাগ করা মন্ত্রীদের মধ্যে ক্ষমতাসীন রাজাপাকসে পরিবারের তিন জনও রয়েছেন। তারা হলেন- রাজাপাকসের ছোট ভাই অর্থমন্ত্রী বাসিল, বড় ভাই কৃষিমন্ত্রী চামাল ও তাদের পরিবারের সন্তান ক্রীড়ামন্ত্রী নামাল।

এর আগে, রবিবার কারফিউ অমান্য করে হাজার হাজার লোক ২০১৯ সালে ক্ষমতায় আসা রাজাপাকসে পরিবারের পদত্যাগের দাবি করে। এরই পরিপ্রেক্ষিতে মন্ত্রিসভার এ সদস্যরা পদত্যাগ করলেন। সূত্র: বিবিসি

ওআ/