লেবাননকে দেউলিয়া ঘোষণা উপ-প্রধানমন্ত্রীর, নাকচ গভর্নরের


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


লেবাননকে দেউলিয়া ঘোষণা উপ-প্রধানমন্ত্রীর, নাকচ গভর্নরের

লেবানন সরকারের উপ-প্রধানমন্ত্রী সাদেহ আল-শামি গত সোমবার রাষ্ট্র এবং লেবাননের কেন্দ্রীয় ব্যাংকের দেউলিয়াত্ব ঘোষণা করেছেন।

এই ঘোষণার প্রতিক্রিয়ায় লেবাননের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর রিয়াদ সালামেহ সরকারের দেউলিয়াত্বের দাবি অস্বীকার করে বলেন যে ব্যাংক এখনও চালু আছে।

আল-শামি দাবি করেন ক্ষতিপূরণগুলো রাজ্য, কেন্দ্রীয় ব্যাংক এবং আমানতকারীদের বিতরণ করা হবে তবে এতে কে কি পরিমাণ অর্থ পাবে তার কোনও নির্দিষ্ট শতাংশ নেই।

তিনি বলেন, “কয়েক দশক ধরে চলে আসা বিভিন্ন নীতিগুলির কারণে আজ দুর্ভাগ্যবশত রাষ্ট্রটি দেউলিয়া হয়েছে। ব্যাংক অফ লেবানন এবং আমরা একটি ফলাফল নিয়ে আসতে চাই। যদি আমরা এখন কিছু না করি তবে ক্ষতি আরও অনেক বড় হবে।”

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সাথে আলোচনার বিষয়ে উপ-প্রধানমন্ত্রী বলেন, “আমরা আইএমএফের সাথে আলোচনার মধ্যে রয়েছি এবং তাদের সাথে প্রতিদিন যোগাযোগ করছি এবং প্রথমবারের মতো, প্রতিষ্ঠান থেকে একটি বড় মিশন এসেছিল এবং আমরা পেয়েছি। এটির সাথে আমাদের আলোচনায় দারুণ অগ্রগতি হয়েছে।”

আল-শামি বলেন, “আমরা এই ধাপে বা অন্য ধাপে একটি চুক্তিতে পৌঁছাতে করি। আলোচনাটি বর্তমানে বেশ কয়েকটি বিষয়ের উপর দৃষ্টি নিবদ্ধ করছে যেমন- ব্যাংকিং খাতের সংস্কার ও পুনর্গঠন, সরকারী ঋণ প্রদানের জন্য একটি ভারসাম্যপূর্ণ রাজস্ব নীতি, সরকারী খাত এবং বিদ্যুৎ ব্যবস্থাপনার সংস্কার, বিনিময় হার এবং মুদ্রানীতি একীভূত করা এবং মুদ্রাস্ফীতি মোকাবেলা করা।”

তিনি আরও বলেন, কেপিএমজি বর্তমানে লেবাননের কেন্দ্রীয় ব্যাংকের অডিট করছে এবং ব্যাঙ্কটি তার আয়ত্তে থাকা সোনার পরিমাণের একটি তালিকা তৈরি করছে এবং ইতিমধ্যে ইনভেন্টরি প্রক্রিয়া শুরু করেছে।

গভর্নর রিয়াদ সালামেহের বলেন, “কেন্দ্রীয় ব্যাংকের দেউলিয়া হওয়ার বিষয়ে যা প্রচার করা হচ্ছে তা সত্য নয়। ব্যাংক এখনও অর্থ ও ঋণ আইনের ৭০ নং অনুচ্ছেদের অধীনে তার আইনগতভাবে বাধ্যতামূলক দায়িত্ব পালন করছে যেখানে ব্যাঙ্ককে লেবাননের মুদ্রার অখণ্ডতা সংরক্ষণ এবং অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে।”

লেবানন কয়েক দশকের দুর্নীতি এবং খারাপ নীতির কারণে সৃষ্ট আর্থিক বিপর্যয়ের তৃতীয় বছরে রয়েছে যার ফলে মুদ্রার মূল্য ৯০ শতাংশের বেশি হ্রাস পেয়েছে এবং ব্যাঙ্কগুলি হার্ড-কারেন্সি অ্যাকাউন্ট থেকে বেশিরভাগ সঞ্চয়কারীদের লক করে দিয়েছে। এই বছরের শুরুর দিকে একটি খসড়ায় সরকারি আর্থিক উদ্ধার পরিকল্পনা আর্থিক খাতে প্রায় ৭০ বিলিয়ন ডলারের বিনিয়োগ ধরা হয়েছে।

বিশ্বব্যাংকের ধারণা, লেবাননের অর্থনীতি গত ২০১৯ এবং ২০২১ সালের মধ্যে প্রায় ৬০ শতাংশ কমে গিয়েছে যা বর্তমান সময়ের সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটগুলির মধ্যে একটি।

এসএ/