স্বাস্থ্যসম্মত ইফতার


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


স্বাস্থ্যসম্মত ইফতার

 ভেজিটেবল চিকেন ক্যাশোনাট-পিনাট সালাদ

যা লাগবে : চিকেনের জন্য লাগবে- ১ কাপ ছোট কিউব করে কাটা বোনলেস চিকেন, হাফ কাপ কর্নফ্লাওয়ার, ১ চা চামচ সয়াসস, ১ চা চামচ আদা বাটা, ১/২ চা চামচ রসুন বাটা, হাফ চামচ লাল মরিচের গুঁড়া, ১টি ডিম, ভাজার জন্য তেল, লবণ (স্বাদমতো), সামান্য পানি (যদি প্রয়োজন হয় চিকেন মাখানোর জন্য)।

ফ্রেশ সালাদের জন্য যা দরকর- সামান্য পরিমাণ গাজর পাতলা করে কাটা, বাঁধাকপি সামান্য পরিমাণ কিউব পাতলা করে কাটা, হাফ কাপ ক্যাশোনাট, হাফ কাপ চিনাবাদাম, ২টি কাঁচামরিচ গোটা করে কাটা, সামান্য পেঁয়াজ গোটা স্লাইস করে কাটা, সামান্য শসা স্লাইস করে কাটা, টমেটো গোটা স্লাইস করে কাটা, ধনিয়াপাতা কুচি (না দিলেও হবে দিলে বেশি ভালো)।

সালাদের ড্রেসিংয়ের জন্য লাগবে- ১ টেবিল চামচ সুইট চিলিসস, ১ টেবিল চামচ লেবুর রস, ১ টিবিল চামচ চিলিসস, ১ টেবিল চামচ টমেটো কেচাপ, ২ টেবিল চামচ মেয়োনেজ, হাফ চামচ সয়াসস, চাট মসলা হাফ চা চামচ।

যেভাবে করবেন : চিকেনের সঙ্গে ভাজার তেল ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে মিশিয়ে পরিমাণমতো তেলে গরম করে তাতে বড়ার মতো গোটা গোটাভাবে তেলে ছেয়ে লালচে করে ভেজে তুলে নিতে হবে। ক্যাশোনাট-কাজুবাদাম ও চিনাবাদামগুলোও ভেজে নিতে হবে। এবার সালাদ ড্রেসিংয়ের সব উপকরণ একসঙ্গে মিশিয়ে মেখে ড্রেসিং তৈরি করে নিতে হবে। এবার সালাদের সঙ্গে সালাদ ড্রেসিং মিশিয়ে ভেজে রাখা চিকেন এবং ভাজা দুরকম বাদাম দিয়ে ভালোভাবে মাখিয়ে পরিবেশন করতে হবে। এটা শুধু খেতে দারুণ মজা, তা ছাড়া এটা ফ্রাইড রাইস, পোলাও, বিরিয়ানির সঙ্গেও খেতে খুব সুস্বাদু।

ভাজা নুড্লস

যা লাগবে : ইন্সট্যান্ট নুড্লস অথবা ২৫০ গ্রাম সরু স্প্যাগেটি সিদ্ধ করে নিতে হবে, পরিমাণমতো পেঁয়াজ একটু মোটা স্লাইস করে কাটা, এক চা চামচ রসুন কুচি, এক চা চামচ আদা কুচি, ৫-৬ টুকরা রান্না করা গরুর মাংস স্লাইস করে কেটে নেওয়া, ফুলকপি, বাঁধাকপি, ব্রকলি, গাজর নিজের পছন্দ অনুযায়ী পাতলা করে কিউব কেটে সামান্য লবণ দিয়ে হালকা সিদ্ধ করে পনি ঝরিয়ে নিতে হবে, ১ টেবিল চামচ সয়াসস, ওয়েস্টারসস হাফ চা চামচ, ভাজার জন্য তিলের তেল অথবা অলিভ অয়েল, যারা ঝাল খেতে পছন্দ করবে তারা চাইলে চিলি ফ্লেক্স ১ চা চামচ স্বাদমতো যুক্ত করতে হবে।

যেভাবে করবেন : একটি ফ্রাইপ্যানে সানান্য তেল নিয়ে গরম করে রান্না-বিফ স্লাইস একটু ফ্রাই করে রাইপ্যান থেকে নামিয়ে রাখতে হবে। এরপর ১ টেবিল চামচ তেল ফ্রাইপ্যানে যোগ করে তাতে পেঁয়াজ, রসুন, আদা কুচি দিয়ে হালকা সিদ্ধ সবজিগুলোসহ বাঁধাকপি ঢেলে দিয়ে হালকা করে ভাজতে হবে যতক্ষণ না নরম হতে শুরু করবে এবং বাঁধাকপি স্বচ্ছ আকার ধারণ করলে তাতে নুড্লস যোগ করে সবজির সঙ্গে নুড্লস ভালোভাবে মিশিয়ে ভাজতে হবে এ পর্যায়ে সয়াসসও ওয়েস্টারসস ঢেলে (চিলি ফ্লেক্স দিয়ে ভালোভাবে মিশিয়ে ভেজে চুলা থেকে নামিয়ে গরম গরম ইয়াকিসোবা পরিবেশন করতে হবে।

রাইস সালাদ

যা লাগবে : ফ্রিজে রাখা ঠান্ডা ভাত, মেয়োনেজ, চিলিসস, লবণ স্বাদমতো, ভেজিটেবল, (যা যা দিয়েছি তবে আপারা নিজ নিজ পছন্দ মতো দিতে পারেন), বাঁধাকপি কুচি, ক্যাপসিকাম, গাজর, শসা, টমেটো, মোটরশুঁটি, সুইট কর্ন, কাঁচামরিচ কুচি, ধনিয়াপাতা কুচি, সরিষার তেল সামান্য।

যেভাবে করবেন : প্রথমে ভেজিটেবলগুলো ছোট ছোট কিউব করে কেটে নিতে হবে অথবা পছন্দ আকারে কেটে নিয়ে তারপর একটা বাটিতে বা প্লেটে একে একে সব উপকরণ মিলিয়ে সঙ্গে ঠান্ডা ভাত দিয়ে হালকা হাতে মিশিয়ে মাখিয়ে তা মনের মতো করে পরিবেশন করতে হবে।

স্বাস্থ্যসম্মত ক্লিয়ার স্যুপ

যা লাগবে : স্বল্প পরিমাণে ঘরে থাকা যে কোনো সিজোনাল সবজি, সামান্য পরিমাণ ফুলকপি, ব্রকলি, বরবটি, গাজর, মাশরুম নিজের পছন্দমতো ডুমো ডুমো করে কেটে নিতে হবে, খোসা ছাড়ানো চিংড়ি মাছ ১০০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, সামান্য রসুন ও আদা কুচি হাফ চা চামচ, সামান্য কাঁচামরিচ কুচি, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, সরিষার তেল ১ টেবিল চামচ, অর্ধেকটা লেবুর রস, সয়াসস ১ চা চামচ, লবণ স্বাদমতো, পেঁপের পাউডার সামান্য।

যেভাবে করবেন : পরিমাণমতো পানিতে উপকরণগুলো একত্রিত করে ঢেলে চুলায় জ্বাল দিতে হবে সিদ্ধ হওয়া পর্যন্ত। সবজি সিদ্ধ হয়ে গেলে তা নামিয়ে রাখতে হবে। প্যানে তেল গরম করে পেঁয়াজ রসুন আদা কুচি হালকা ভেজে চিংড়ি মাছ ঢেলে দিয়ে একদম হালকা ভেজে তাতে আগে থেকে নামিয়ে রাখা পানিসহ সিদ্ধ সবজি ঢেলে তার ভেতর সয়াসস দিয়ে তাতে লেবুর রস ও সামান্য পেঁপের পাউডার কাঁচামরিচ কুচি (স্বাদমতো লবণ যদি লাগে) দিয়ে চুলা থেকে নামিয়ে বাটিতে ঢেলে গরম গরম পরিবেশন করতে হবে স্বাস্থ্যসম্মত ক্লিয়ার স্যুপ।

জি আই/