সমুদ্র থেকে ‘ভৌতিক হাঙর’ উদ্ধার!


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


সমুদ্র থেকে ‘ভৌতিক হাঙর’ উদ্ধার!

পৃথিবীতে কত অজানা প্রাণী আছে তা হয়তো আমাদের জানা নেই। তবে বিজ্ঞানের উন্নতি হবার সাথে সাথেই বিভিন্ন অজানা তথ্য আমরা জানতে পেরেছি। তবে অনেক ক্ষেত্রেই এখনও বেশিরভাগ জিনিস এই পৃথিবীতে অজানা আছে। আনুমানিক ৬০০ কোটি প্রজাতির বিভিন্ন প্রাণী এই পৃথিবীতে আছে। কিন্তু এখনও পর্যন্ত বিজ্ঞানের উন্নতির ফলেও তাদের সবার হদিশ জেনে উঠতে পারিনি। সমুদ্রের তলদেশে কত ধরনের  কি কি প্রজাতির প্রানী আছে তার বেশিরভাগই এখনও অজানা আমাদের কাছে। কিন্তু সোশ্যাল মিডিয়ার যুগে কোনোকিছুই যে অজানা থাকবে না তা সবারই জানা। 

সম্প্রতি অদ্ভুত এক প্রাণীর সন্ধান পাওয়া গেল। সেই ছবিই এখন ইন্টারনেটে ঘোরাফেরা করছে, এক কথায় রীতিমতো ভাইরাল। নেটাগরিকরা সেই অদ্ভুত প্রাণীটির নাম দিয়েছেন ‘বেবি ড্রাগন’ । ৩৯ বছরের রোমান ফেডর্টসভ তাঁর সঙ্গী ম্যাকেরেলের সঙ্গে নরওয়েজিয়ান সাগরে মাছ ধরতে গিয়েছিলেন। আর তখনই লক্ষ্য করেন এই অদ্ভুত চেহারার প্রাণীটিকে।


মুরমানস্কের মৎস্যজীবীরা বিভিন্ন অদ্ভুত চেহারার সামুদ্রিক প্রাণীদের চাক্ষুষ করেছেন বিভিন্ন সময়ে। কিন্তু এই অনন্য প্রাণীটি তাদের অবাক করে দিয়েছিল। কারণ, এটি দেখতে একটি সদ্য ডিম ফোটানো বাচ্চা ড্রাগনের মতো। তবে প্রাণীটিকে ঘিরে অনেকটাই রহস্য কেটে গিয়েছে এই মুহূর্তে। রোমানরা আসলে একটি কাইমেরা, একটি কার্টিলাজিনাস মাছ ধরেছিল যাকে পোশাকি ভাষায় ভৌতিক হাঙর বা ভুতুড়ে হাঙর বলে থাকে সে দেশের মানুষজন।

রোমান ফেডর্টসভ তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে প্রাণীটির একটি ছবি পোস্ট করেছেন। মাছটির বড় চোখ এবং একটি লম্বা লেজ রয়েছে এবং এটিকে দেখতে অনেকটাই ফ্যাকাশে গোলাপি বর্ণের। এই প্রাণীর গায়েও ডানা দেখা যায়। রোমান লিখছেন, ‘শুধু একটি কথা। নামহীন কোনও জীবকে তাড়া করা এক জিনিস, কিন্তু তাকে খুঁজে পাওয়া আর এক অন্য জিনিস।’

ওআ/