নিজের চলার শক্তি নেই, বন্ধুদের কাঁধে চেপেই রোজ কলেজ যায় যুবক!


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


নিজের চলার শক্তি নেই, বন্ধুদের কাঁধে চেপেই রোজ কলেজ যায় যুবক!

দুঃসময়ে যে বন্ধু পাশে থাকেন সেই প্রকৃত খাঁটি বন্ধু। এই প্রবাদ বাক‍্যটি মনে করিয়ে দিল ভারতের কেরালার একটি কলেজের ঘটনা কেন্দ্র করে। প্রতিবন্ধী একটি ছেলেকে তাঁর বন্ধুরা কলেজে কাঁধে করে নিয়ে যায়। যখনই তাঁর কোথাও যাওয়ার প্রয়োজন হয়, বন্ধুরাই নিজেদের কাঁধে তুলে নেয় তাঁকে। তারপর নিদিষ্ট গন্তব‍্যস্থলে পৌঁছে দেয়। এক ফটোগ্রাফারের তোলা এই ভিডিও ইতিমধ্যে ভাইরাল হয়ে গিয়েছে সোশ‍্যাল মিডিয়ায়। 

জন্ম থেকেই প্রতিবন্ধী ওই ছেলেটির নাম আলিফ মহম্মদ। কোমরের নিচ থেকে তাঁর পা নেই। তাই নিজে থেকে হাঁটা অসম্ভব। কিন্তু সেই কারণে দমে যাননি ওই যুবক। স্কুল পাশ করে এখন তিনি বিকম পড়ছেন কলেজে। কেরালার কোলাম জেলায় ডিবি কলেজে পড়া ওই যুবকের পাশে দাঁড়িয়েছেন তাঁর বন্ধুরা। তাঁরা চান যেন আলিফ মহম্মদ ও আর পাঁচজন সাধারণ ছেলের মতোই জীবনযাপন করথে পারেন। 

ভাইরাল ভিডিওটিতে দেখা যাচ্ছে, দুটি মেয়ে এগিয়ে আসছে আলিফ মহম্মদের দিকে। তারপর হাসিমুখে উঠে দাঁড়ানোর চেষ্টা করছেন আলিফ মহম্মদ। তখনই তাঁকে দু'দিক থেকে ধরে নেয় মেয়ে দুটি। 

জানা যায়, মেয়ে দুটি আলিফ মহম্মদের বন্ধু। তাদের নাম অর্চনা ও আরিয়া। মানবতার অসামান্য নিদর্শন এই ভিডিওটি তুলেছেন ওয়েডিং ফটোগ্রাফার জগৎ থুলসিধরণ। 

তিনি জানিয়েছেন, অসাধারণ এক মুহূর্ত। আলিফ মহম্মদকে কোলে তুলে নেওয়ার দৃশ‍্যটি দেখে সবাই খুবই স্বাভাবিক ছিল। আলিফ স্বপ্ন দেখেন, তিনি একদিন বড় অভিনেতা হবেন। 

তিনি জানাচ্ছেন, আমার জীবনে বন্ধুদের অবদান অনেক। আমি এক বন্ধুর বাইকে চড়ে কলেজে আসি। ওরা আমাকে কোনো দিন বুঝতেই দেয় না যে আমার কোনও সমস‍্যা রয়েছে। আমাকে আর পাঁচজন সাধারণ ছেলের মতোই দেখে ওরা। আলিফ মহম্মদের মা বাবা কর্মসূত্রে বাইরে থাকেন। এই ভিডিও দেখে তাঁরাও খুব খুশি হয়েছেন বলে জানা গেছে।

এসএ/