রাস্তায় গাড়ি দেখলেই কেন তেড়ে যায় কুকুর?


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


রাস্তায় গাড়ি দেখলেই কেন তেড়ে যায় কুকুর?

যারা মোটরসাইকেল বা গাড়ি চালাতে অভ্যস্ত, জীবনে একবার কুকুরের তাড়া খাননি এমন লোক কমই আছেন। গাড়ি, বাইক কিংবা সাইকেল আরোহীদের দেখলেই এক বা একাধিক কুকুর ধাওয়া করার ঘটনা অহরহই ঘটে। আর এর ফলে অনেক সময় ঘটতে পারে মারাত্মক দুর্ঘটনাও। তবে জানেন কি, গাড়ি বা মোটরসাইকেল দেখলে কেনো কুকুর এভাবে তাড়া করে?

আসলে কুকুর সাধারণত নিজের এলাকা চিহ্নিত করে রাখে। আর এজন্য বিভিন্ন স্থানে মূত্রত্যাগ করে তারা। অনেক সময়ে রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা গাড়ির চাকাতেও প্রস্রাব করে তারা। এই প্রস্রাবের গন্ধ দীর্ঘদিন গাড়ির চাকায় থেকে যেতে পারে। যেহেতু কুকুরের ঘ্রাণ শক্তি অত্যন্ত তীব্র, তাই এই ধরনের কোনো গাড়ি কাছাকাছি এলেই বুঝতে পারে তারা। এজন্য এলাকা বেদখলের শঙ্কায় স্থানীয় কুকুরের দল ওই গাড়ি কিংবা মোটরসাইকেলকে তাড়া করে।

তবে এই কারণটি ছাড়াও অন্য বেশ কিছু কারণ থাকতে পারে এই ঘটনার পেছনে। অনেক সময় কোনো গাড়ির ধাক্কায় একই দলের অন্য কোনো কুকুর আহত হলে সেই ধরনের গাড়ির দিকে তেড়ে যেতে পারে সঙ্গী কুকুরের দল। আবার কিছু কিছু কুকুর বংশগতভাবেই আক্রমণাত্মক হয়। রাতে গাড়ির হেডলাইটের তীব্র আলো কিংবা আওয়াজে তাই আক্রমণাত্মক হয়ে ওঠে তারা। এমনকি খেলার ছলেও অনেক সময়ে গাড়ি দেখে তাড়া করে কিছু কুকুর।

এসএ/