আহরণ নিষিদ্ধ সময়ে সুন্দরবনে কাঁকড়া শিকার, আটক ২


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


আহরণ নিষিদ্ধ সময়ে সুন্দরবনে কাঁকড়া শিকার, আটক ২

বায়জিদ হোসেন, মোংলা: সুন্দরবনে চলমান আহরণ নিষেধাজ্ঞার মধ্যে কাঁকড়া শিকার করায় সময় দুইজনকে আটক করেছে মোংলা নৌ পুলিশ। রবিবার ভোরে মোংলার পশুর ও মোংলা নদীর ত্রিমোহনা এলাকা থেকে তাদেরকে আটক করা হয়। 

মোংলা নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ এস,আই মোঃ শরিফ হোসেন জানান, রবিবার(৯ জানুয়ারি) ভোরে নিয়মতি টহলের সময় পশুর ও মোংলা নদীর ত্রিমোহনা থেকে তাদের আটক করা হয়। এ সময় জব্দ করা হয় তাদের ব্যবহৃত একটি নৌকা ও ৩৫ কেজি কাঁকড়া। আটককৃতরা হলো মোঃ রবিউল শেখ (৩২) ও মোঃ শাহজাহান শেখ (৪১)। তাদের বাড়ী উপজেলার সোনাইলতলা ইউনিয়নের সোনাইলতলা গ্রামে। 

তিনি আরো বলেন, জানুয়ারী ও ফেব্রুয়ারী এই দুই মাস সুন্দরবনের অভ্যন্তরের নদী-খালে কাঁকড়া আহরণে বনবিভাগের নিষেধাজ্ঞা রয়েছে।

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের (মোংলা) সহকারী বনসংরক্ষক মোঃ এনামুল হক জনবাণীকে বলেন, যেহেতু জানুয়ারী ও ফেব্রুয়ারী মাসে সুন্দরবনে কাঁকড়া ধরা নিষেধাজ্ঞা রয়েছে, তাই নিষেধাজ্ঞা অমান্য করে কাঁকড়া শিকারের দায়ে আটককৃতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। কিন্তু বনবিভাগের চোখ ফাঁকি দিয়ে কিভাবে তারা বনের ভিতরে ঢুকেছে সেই প্রশ্নের জবাবে তিনি বলেন, বন তো বিশাল, তাছাড়া আমাদের লোকবলও কম। তাই হয়তো তারা রাতের বেলায় বনপ্রহরীদের চোখ ফাঁকি দিয়েই বনের খালে ঢুকে পড়েছিলো। 

এসএ/