সুমেশ্বরীতে নব্যতার অভাবে বাল্কহেডে বেধেঁছে ঝটকা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


সুমেশ্বরীতে নব্যতার অভাবে বাল্কহেডে বেধেঁছে ঝটকা

ধর্মপাশা প্রতিনিধি: সুনামগঞ্জ জেলার মধ্যনগর উপজেলা সদরের সুমেশ্বরী'র প্রশাখা উদ্বাখালী নদীতে নভ্যতার অভাবে শীতকালের শুরুতেই আটকে গেছে মালবাহী একাধিক বাল্কহেড। প্রাচীন ঐতিহ্যের নদীর এমন দুরাবস্থার দৃশ্য ভেসে উঠে প্রতি বছরেই এই ঝটকা বাধা সারি সারি আটকে থাকে স্টিলের নৌযান। বসন্তের চিত্রে পানি কমে গিয়ে রবি ঠাকুরের কবিতাকেও হার মানায়ে হাঁটু জলের নীচে চলে যায়। 

মালবাহী বাল্কহেড দু'তিন দিন আটকে থাকার দৃশ্যের যেন কমতি নেই। অন্যদিকে দেখতে বেশ সৌন্দর্য বর্ধন হলেও নদীপথে যানজটের কারণে ব্যাহত হয় প্রতিনিয়ত নৌ চলাচলের দেখা মিলে শুক্রবার সকালের প্রতিচ্ছবিতে আটকে পড়া শতাধিক বাল্কহেড বা স্টিল নৌকার। দূর্ভোগে পড়েছে যাতায়াতকারী ছোট নৌকার যাত্রীরা, ব্যাবসায়ী মহলসহ আসা-যাওয়া অসংখ্য পণ্যসামগ্রি ও নৌযান। 

মধ্যনগর চলাচল কারীদের সাথে কথা বলে জানা যায়,  নৌপথে মালভর্তি নৌকা নিয়ে যানজটের দুর্ভোগ যারা নৌকা চালায় একমাত্র তারই বোঝে জ্বালাটা। দুুর্ভোগে চালকদের মতে একদিন যানজটে বসে থাকার চেয়ে তিন দিন না খেয়ে থাকাও ভাল।তাই দাবী মোদের একটাই, মধ্যনগর নদী খনন চাই।

সুধীমহলের সাথে কথা বলে জানা যায়,  তিনযুগ ধরে শুধু শুনি নদী খনন হবে হচ্ছে কিন্তু আর হয় না। এখন নদী খনন হলেই বুঝব যে হয়েছে।এমতাবস্থায় নদীর নব্যতা ফিরিয়ে আনতে অপেক্ষার প্রহর গুনছেন মধ্যনগর উপজেলার সুমেশ্বরী নদীর পাড়ের জনতা। এ বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের সুদৃষ্টি চান এলাকাবাসী।