বিআইডব্লিউটিসির স্টক করা বালু লুট


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


বিআইডব্লিউটিসির স্টক করা বালু লুট

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ব্রহ্মপুত্র নদের চরাঞ্চলে ঘোষিত অর্থনৈতিক অঞ্চল থেকে বিআইডব্লিউটিসির তুলে স্টক রাখা ৪৯ লাখ ঘনফুট বালু ট্রাকের মাধ্যমে অবৈধভাবে লুট করে নিচ্ছে প্রভাবশালী মহল। 

জানা যায়, আগামী ১৫ বছরে এক কোটি মানুষের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যমাত্রা নিয়ে সরকারি সংস্থা বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল (বেজা) নতুন করে ৯টি জোন নির্ধারণ করেছে। তার মধ্যে রয়েছে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার উচাখিলা ও রাজিবপুর ইউনিয়নের চররামমোহন মৌজায় ৪২৩ একর জমি। এখানে অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠলে উপকৃত হবে ঈশ্বরগঞ্জ, নান্দাইল, ত্রিশাল, গৌরীপুর ও কিশোরগঞ্জের হোসেনপুর জনপদের খেটে খাওয়া মানুষের।

২০১৮ সালে প্রস্তাবিত এই অর্থনৈতিক অঞ্চলে বিআইডব্লিউটিসি ব্রহ্মপুত্র নদ থেকে ৪৯ লাখ ঘনফুট বালু উত্তোলন করে। উত্তোলনকৃত সেই বালু ট্রাক ভর্তি করে অবৈধভাবে নিয়ে যাচ্ছে একটি প্রভাবশালী মহল। তাদের দেখাদেখি অন্য কুচক্রীরাও ব্রহ্মপুত্র নদ থেকে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করছে। এতে নদের পাড় ভেঙে এখন হুমকির মুখে পড়েছে গ্রামবাসী।

স্টক করা বালু উদ্ধারে গত  ২২ মে সেখানে অভিযান চালায় প্রশাসন। অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) মাহবুবুর রহমান। এ সময় ড্রেজার মেশিন ও বালু বহন করা কয়েকটি যানসহ ছয় শ্রমিককে আটক করা হয়। পরে অবশ্য তাদেরকে বালু উত্তোলন না করার মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়। অভিযানের দু'দিন পরই ফের বালু উত্তোলন শুরু হয়।

জানা গেছে, হামিদুর রহমান ঢালি নামে একজনের ছত্রছায়ায় চররামমোহনপুর এলাকায় প্রস্তাবিত অর্থনৈতিক জোন থেকে বালু উত্তোলন করে নিয়ে যাচ্ছে একটি মহল। 

এ বিষয়ে হামিদুর রহমান জানান, ময়মনসিংহের সাফা নামের একজনের চাকরি করেন তিনি। এর বেশি কিছু করেন না তিনি। 

স্থানীয়রা জানান, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের ছত্রছায়ায় অনেকেই এখান থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করে নিয়ে যাচ্ছে। 

এ ব্যাপারে উচাখিলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আনোয়ারুল হক খান সেলিম বলেন, বিভিন্ন সরকারি কাজের জন্য এবং এলাকার কিছু খেটে খাওয়া শ্রমিক অল্প কিছু বালু উত্তোলন করছেন। এ কাজের সাথে আমাকে জড়ানোর চেষ্টা করছে একটি মহল। অথচ বালু উত্তোলনের সাথে আমি জড়িত নই। 

এ ব্যাপারে ময়মনসিংহ-৮ (ঈশ্বরগঞ্জ) আসনের সংসদ সদস্য ফখরুল ইমাম জনবাণীকে বলেন, ‘আমার আবেদনের পরিপ্রেক্ষিতে এখানে অর্থনৈতিক জোন অনুমোদন হয়। এ লক্ষ্যে অর্থনৈতিক জোনের কাজ দ্রুতগতিতে এগিয়েও চলছে। ঘোষণার পরপরই নদ থেকে ৪৯ লাখ ঘনফুট বালু উত্তোলন করে রাখা হয়েছে। অথচ শুনতে পাচ্ছি সেই বালুও নিয়ে যাচ্ছে একটি প্রভাবশালী মহল। ’

সেই প্রভাবশালী মহল কারা জানতে চাইলে তিনি বলেন, ‘আপনারা খোঁজ নিয়ে সেটা বের করুন।’

এসএ/