ঝিনাইদহ পৌরসভায় আ.লীগ প্রার্থীর প্রার্থিতা বাতিল


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ঝিনাইদহ পৌরসভায় আ.লীগ প্রার্থীর প্রার্থিতা বাতিল

ঝিনাইদহ পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবদুল খালেকের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রতিদ্বন্দ্বী প্রার্থীর ব্যবসা প্রতিষ্ঠানে ভাঙচুর ও প্রচারে বাঁধা দেওয়ার কারণে তার প্রার্থিতা বাতিল করা হয়। 

বৃহস্পতিবার (২ জুন) ইসি সচিবালয়ের উপসচিব (নির্বাচন প্রশাসন) মো. মিজানুর রহমান স্বাক্ষরিত এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

ইসির প্রজ্ঞাপনে বলা হয়, মেয়র পদে প্রতিদ্বন্দ্বী আব্দুল খালেক মিছিল শোভাযাত্রা করে গত ১৮ মে প্রতিদ্বন্দ্বী প্রার্থী (স্বতন্ত্র) মো. কাইয়ুম শাহরিয়ার জাহেদীর ব্যবসা প্রতিষ্ঠানে ভাঙচুর এবং তার প্রচারাভিযানে বাঁধা দেন। বিষয়টি আচরণ বিধি লঙ্ঘনের ব্যাখ্যা চাওয়ার পর প্রার্থী আব্দুল খালেক ক্ষমা প্রার্থনা করেন এবং ভবিষ্যতে আচরণ বিধি মেনে চলবেন বলে অঙ্গীকার করেন।

এরপর ২৯ মে একজন নির্বাচন কমিশনারের সামনে সব প্রার্থীরা আচরণ বিধি মেনে চলার বিষয়ে মৌখিক অঙ্গীকার করেন। কিন্তু তারপরও আব্দুল খালেদের সমর্থকরা ১ জুন কাইয়ুম শাহরিয়ার ও তার সমর্থকদের আক্রমণ করে আহত করে বলে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হয়।

পরে নির্বাচন কমিশন এ ঘটনা তদন্ত করে তার প্রমাণ পায়। এরই প্রেক্ষিতে নির্বাচন কমিশন পৌরসভা (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৫ এর বিধান লঙ্ঘনের দায়ে খালেকের প্রার্থিতা বাতিল করেছে।

ওআ/