বাজেটে ঘাটতি ২ লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


বাজেটে ঘাটতি ২ লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা

জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন শুরু হয়েছে। 

বৃহস্পতিবার (৯ জুন) বিকেল ৩টায় সংসদে বাজেট পেশ শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করছেন। শুরুতে কোরআন তেলাওয়াতের মাধ্যমে অর্থমন্ত্রী বাজেট পেশ শুরু করেন। এ সময় স্পিকার বলেন, ‘মাননীয় মন্ত্রী, আপনি চাইলে বসে বসে বাজেট পেশ করতে পারেন।

প্রস্তাবিত এ বাজেটে ঘাটতির পরিমাণ দাঁড়াবে দুই লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা, যা মোট জিডিপির ৫ দশমিক ৫ শতাংশ। অভ্যন্তরীণ ও বৈদেশিক উৎস হতে এ ঘাটতি মেটানো হবে বলে অর্থমন্ত্রী তাঁর বাজেট বক্তৃতায় উল্লেখ করেছেন।

অর্থমন্ত্রী তাঁর বাজেট বক্তৃতায় ঘাটতি বাজেট বিষয়ে বলেন, প্রস্তাবিত এ বাজেটের ঘাটতি মেটাতে অভ্যন্তরীণ উৎস থেকে ঋণের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে এক লাখ ৪৬ হাজার ৩৩৫ কোটি টাকা। আর, বৈদেশিক ঋণ নেওয়া হবে এক লাখ ১২ হাজার ৪৫৮ কোটি টাকা, যার মধ্য থেকে ১৭ হাজার কোটি টাকা বৈদেশিক ঋণ পরিশোধ করা হবে। ফলে প্রকৃত বৈদেশিক ঋণ দাঁড়াবে ৯৫ হাজার ৪৫৮ কোটি টাকা।

অর্থমন্ত্রী জানান, “অভ্যন্তরীণ উৎস থেকে যে ঋণ নেওয়া হবে, তার মধ্যে এক লাখ ছয় হাজার ৩৩৪ কোটি টাকা নেওয়া হবে ব্যাংক ব্যবস্থা থেকে। এর মধ্যে দীর্ঘ মেয়াদি ঋণ ৬৮ হাজার ১৯২ কোটি টাকা। আর, স্বল্প মেয়াদি ঋণ ৩৮ হাজার ১৪২ কোটি টাকা। এ ছাড়া ব্যাংক বহির্ভূত ঋণ ধরা হচ্ছে ৪০ হাজার এক কোটি টাকা। যার মধ্যে জাতীয় সঞ্চয় প্রকল্প থেকে ৩৫ হাজার কোটি টাকা এবং পাঁচ হাজার এক কোটি টাকা অন্যান্য খাত থেকে নেওয়া হবে।”

এসএ/