আত্রাই নদীর নাব্যতা বাড়াতে ড্রেজিং চলছে


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


আত্রাই নদীর নাব্যতা বাড়াতে ড্রেজিং চলছে

সিংড়া প্রতিনিধি:  নাটোরের সিংড়া উপজেলা, গুরুদাসপুর উপজেলা ও আত্রাই উপজেলার আত্রাই নদীর ৫০ কিঃ মিঃ এলাকা জুড়ে খনন কাজ চলছে। সংশ্লিষ্ট সুত্রে জানিয়েছে আগামী জুন পর্যন্ত খনন কাজ চলবে। 

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটি এ) জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আত্রাই নদীর ন্যব্যতা ফিরে আনতে প্রায় ৪৮ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি অনুমোদন করেন। এর মধ্যে ২৫ লক্ষ ঘন মিটার ড্রেজিং দ্বারা এবং ১০ লক্ষ ঘন মিটার খনন করা হচ্ছে। এতে করে নদীর ন্যব্যতা ফিরে আসবে এবং কৃষি ও মৎস্য সম্পদে প্রান ফিরে আসবে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ড্রেজিং দ্বারা পৌর এলাকার নিংগইন, জোড়মল্লিকা এলাকায় খনন করা হচ্ছে। অপরদিকে ভেকু দ্বারা কয়েকটি পয়েন্টে খনন কাজ চলছে। বিআইডব্লিউটি এর সহকারী প্রকৌশলী মোঃ সাইফুল্লাহ জানান, এ বছর জুন মাসের মধ্য কাজ শেষ করার জন্য আমরা চেষ্টা করছি। সাধ্যমত খনন কাজ চলমান রয়েছে। 

উপজেলা নির্বাহী অফিসার এমএম সামিরুল ইসলাম জনবানীকে বলেন, আত্রাই নদীতে খনন কাজ চলছে। বিআইডব্লিউটি এ কাজটি করছে। 

সিংড়া পৌরসভার মেয়র মোঃ জান্নাতুল ফেরদৌস জনবানীকে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার এবং চলনবিলের উন্নয়নের রুপকার আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের প্রচেষ্টায় আত্রাই নদীর নাব্যতা বৃদ্ধি, কৃষকদের সেচ সুবিধাসহ ফসলের উন্নয়ন ঘটবে, খনন কাজের সুফল পাবে হাজার হাজার কৃষক।

এসএ/