প্রান্তিক জনগোষ্ঠির দারিদ্রের মাঝে গরু বিতরণ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


প্রান্তিক জনগোষ্ঠির দারিদ্রের মাঝে গরু বিতরণ

কুড়িগ্রাম ও জামালপুর জেলার প্রান্তিক জনগোষ্ঠির দারিদ্র হ্রাসকরণ শীর্ষক প্রকল্পের আওতায় কুড়িগ্রামের উলিপুর উপজেলাধীন দূর্গাপুর ইউনিয়ন ভূমি অফিস চত্বরে অস্থায়ী হাট বসিয়ে সুফলভোগীদের মাঝে গরু বিতরণ করা হয়েছে। 

বুধবার (২২ জুন) দিনব্যাপী দূর্গাপুর ইউনিয়ন ভূমি অফিস চত্বরে অস্থায়ী হাট বসিয়ে সুফলভোগীদের মাঝে গরু বিতরণ করা হয়। উলিপুর উপজেলার প্রতিটি ইউনিয়নে ৩১৫টি করে ৪০ হাজার টাকা মূল্যের গরু বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। ইতিমধ্যে উলিপুর উপজেলার থেতরাই ইউনিয়নে গরু বিতরণ করা হয়েছে। গত সপ্তাহে ধামশ্রেণি ইউনিয়নে গরু বিতরণ করা হয়। সপ্তাহে রবি ও বুধবার অস্থায়ী গরুর হাট বসানো হয়েছে। কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী, রাজারহাট, উলিপুর ও চিলমারী এ প্রকল্পের আওতায় রয়েছে। 

প্রকল্পের আওতায় ৮টি উপজেলার ২৫ হাজার হতদরিদ্র জনগোষ্ঠির মাঝে গবাদি প্রাণী গরু বিতরণ এবং বিতরণ পরিবর্তী প্রতি পরিবার ৬ মাস ৫শ টাকা হারে এবং এককালীন গবাদী পশু চিকিৎসা প্রজননক্ষম করতে ৩শ ৫০ টাকা সহায়তা দেয়া হবে। 

আরডিএ বগুড়ার তত্বাবধায়নে কুড়িগ্রামের উলিপুর উপজেলায় হতদরিদ্র জনগোষ্ঠির মাঝে গরু বিতরণ কার্যক্রম তদারকির জন্য একটি কমিটি করা হয়েছে। এতে কমিটির সভাপতি হিসেবে উলিপুর উপজেলা নির্বাহী অফিসার বিপুল কুমার এবং সদস্য সচিব হিসেবে উলিপুর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ রেজওয়ানুর রহমান বিষয়টির তদারকি করছেন। গরু ক্রয়ের ক্ষেত্রে গরুর স্বাস্থ্য ও দাম নির্ধারণের বিষয়টি নীতিমালা অনুযায়ী উলিপুর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মনিটরিং করছেন। গরু বিতরণকালে উপস্থিত ছিলেন- দূর্গাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম সাঈদ, ধামশ্রেণি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম, ধরনীবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ এরশাদুল হক, পান্ডুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম, বুড়াবুড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান খন্দকার এরশাদ সহ আরডিএ বগুড়ার ডিপিডি খালেদ আওরঙ্গজেবসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও উলিপুর থানার এস আই মিজান, স্থানীয় সাংবাদিক আমিনুল ইসলাম মুকুল, আলমগীর হোসেন, মাইনুল ইসলাম ও সিরাজুল ইসলাম প্রমূখ। 

আরডিএ বগুড়ার তত্বাবধায়নে কুড়িগ্রামের উলিপুর উপজেলায় হতদরিদ্র জনগোষ্ঠির মাঝে গরু বিতরণ কার্যক্রম সম্পর্কে দূগাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম সাঈদ জানায়, এই প্রকল্পের মাধ্যমে উলিপুরের প্রতিটি ইউনিয়নে হত দরিদ্র পরিবারের মাঝে অর্থনৈতিক স্বাবলম্বীর জন্য গরু বিতরণ করা হচ্ছে। যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার একটি যুগান্তকারী প্রকল্প। 

এ ব্যাপারে ধামশ্রেণি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম জানায়, প্রকল্পের মেয়াদ যেহেতু শেষ পর্যায়ে এবং হতদরিদ্র মানুষের ভাগ্য উন্নয়ন এই প্রকল্পের উপর নির্ভর করছে তাই সর্বাত্বক সহযোগিতা দিয়ে বন্যার মধ্যেও গরু গুলো বিতরণ করা হচ্ছে। 

এ ব্যাপারে ধরনীবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ এরশাদুল হক জানায়, ২৭-কুড়িগ্রাম-৩ আসনের মাননীয় এমপি অধ্যক্ষ এম এ মতিন স্যারের নির্দেশনায় সুন্দর, স্বচ্ছভাবে এ প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটির মাধ্যমে উলিপুরের প্রান্তিক জনগোষ্ঠি উপকৃত হচ্ছে। এজন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি ধরনীবাড়ী ইউনিয়নবাসীর পক্ষে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। 
দূর্গাপুর ইউনিয়নে অস্থায়ী হাট ইজারাদার ইউপি সদস্য মোঃ আমিনুর ইসলাম (গাডু) জানায়, উপজেলা প্রশাসনের নির্দেশনায় অস্থায়ী হাট পরিচালিত হচ্ছে। এজন্য উপজেলা পুলিশ প্রশাসন এবং ইউনিয়ন পরিষদের গ্রাম পুলিশরা আমাদের সার্বিকভাবে সহযোগিতা করছে। 

জি আই/