চুয়াডাঙ্গায় অতি বিরল প্রাণী উদ্ধার


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


চুয়াডাঙ্গায় অতি বিরল প্রাণী উদ্ধার

চুয়াডাঙ্গা পৌর এলাকার বেলগাছি গ্রাম থেকে অতি বিরল বড় বাঘডাশ উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (২৮ জুন) রাত সাড়ে ১১ টার দিকে বেলগাছি গ্রামের দক্ষিণপাড়ার আলী জোয়ার্দ্দারের বাড়ি থেকে বাঘডাশটি উদ্ধার করেন পরিবেশবাদী ও স্কুলশিক্ষক বখতিয়ার হামিদ। রাতেই স্থানীয় ওয়ার্ড কাউন্সিলের উপস্থিতিতে বাঘডাশটি অবমুক্ত করেন তিনি। 

আলী জোয়ার্দ্দার জনবাণীকে বলেন, ‍“রাতে পোষা কুকুরের তাড়া খেয়ে আমার বাড়ির বেঁড়ার মধ্যে আটকা পড়ে অতি বিরল এই বড় বাঘডাশটি। অপরিচিত প্রাণী হওয়ায় দ্রুত পরিবেশবাদী সংগঠন 'পানকৌড়ি'র প্রতিষ্ঠাতা স্কুল শিক্ষক বখতিয়ার হামিদকে জানানো হয়। পরে সংগঠনের সদস্যদের সহযোগিতায় বখতিয়ার হামিদ প্রাণীটাকে আটক করে জেলা বন বিভাগকে অবগত করে। পরে বেলগাছি গ্রামের কুমুরগাড়ী মাঠে উপযুক্ত পরিবেশে রাতেই অবমুক্ত করা হয়।” 

পরিবেশবাদী সংগঠন 'পানকৌড়ি'র প্রতিষ্ঠাতা স্কুল শিক্ষক বখতিয়ার হামিদ জনবাণীকে বলেন, “পোষা কুকুরের তাড়া খেয়ে বাড়ির বেড়ার মধ্যে আটকে পড়ে। আমরা গিয়ে সেটাকে উদ্ধার করি। অতি বিরল বড় বাঘডাশ চুয়াডাঙ্গায় আগে কখনো দেখেনি আমি। এর ইংরেজিতে বলা হয় (Large Indian Civet) সুনামগঞ্জ, সিলেটসহ কয়েকটি অঞ্চলে এগুলোর দেখা পাওয়া যায়।”

তিনি আরও বলেন, “এরা মানুষের কোন ক্ষতি করেনা। এরা পরিবেশের জন্য খুবই উপকারী। ইঁদুর, মাছ, কাঁকড়া, বিচ্ছু, পোকামাকড়, ব্যাঙ খায়। তাই পরিবেশের ভারসাম্য বজায় রাখার জন্য বন্যপ্রাণী বাঁচাতে হবে। রাতেই বন বিভাগকে অবগত করে কুমুরগাড়ী মাঠে অবমুক্ত করা হয়েছে।” 

বড় বাঘডাশটি অবমুক্তকরণের সময় চুয়াডাঙ্গা পৌর ৮ নং ওয়ার্ডের কাউন্সিল সাইফুল ইসলাম জোয়ারর্দ্দার সহ পানকৌড়ি সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে জানতে চুয়াডাঙ্গা বন অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জাকির হোসেন ও ওয়ার্ড কাউন্সিল সাইফুল ইসলাম জোয়ার্দ্দারের ব্যক্তিগত নাম্বারে কল করা হলে রিসিভ না করায় তাদের বক্তব্য নেয় সম্ভব হয়নি। 

এসএ/