ভাঙন আতঙ্কে যমুনা পাড়ের মানুষ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ভাঙন আতঙ্কে যমুনা পাড়ের মানুষ

বর্ষা মৌসুম শুরু সঙ্গে সর্বগ্রাসী রুদ্র রুপ প্রত্যক্ষ করছে পাবনার বেড়া উপজেলার যমুনা নদীর তীরবর্তী জন বসতি ভাঙন তান্ডবে প্রতিদিন বিলীন হচ্ছে জনপদ আর ফসলী জমি। পানি বৃদ্ধিতে যেমন উন্মত্তো ভাঙনের হলি খেলে তেমনি পানি কমে গেলেও নিবরে গ্রাস করতে থাকে পাড়ের লোকালয় আর ফসলের মাঠ। নদী পাড়ের বাসিন্দাদের ক্রমাগত ভিটেমাটি হারানোর আতংক বেড়েই চলচ্ছে। এই বুঝি তাদের মাথা গোঁজার শেষ সম্বল টুক বিলীন হয়ে যাবে। 

এমনি এক ভাঙন আতংকে ভিটে-মাটি হারানোর শঙ্কায় রয়েছে পাবনার বেড়া উপজেলার বেড়া পৌরসভার নদী তীরবর্তী এলাকা ৬ নং ওয়ার্ডের মোহনগঞ্জ নতুন পাড়াবাসী। 

উক্ত গ্রামের ইমাম হাসান, শওকত মোল্লা, রজব আলী, হাফিজুল, মিকাইল (মসজিদের ইমাম) চাঁদ আলী মন্ডল, দুলাল মন্ডল সহ অনেক স্থানীয়রা জানিয়েছেন, ইতিপূর্বে ভাঙন রোধে পানি উন্নয়ন বোর্ড থেকে জিও ব্যাগ ডাম্পিং করা হয়েছিল। সাম্প্রতিক বন্যার কারণে তা ধসে গিয়ে ভাঙনের আশংকায় পরিণত হয়েছে। এবং হুমকির সম্মুখে রয়েছে মোহনগঞ্জ নতুন পাড়া জামে মসজিদ, পাইখন্দ সরকারী প্রাথমিক বিদ্যালয় সহ ব্যাপক ফসলের মাঠ। এলাকা বাসীর দাবি অবিলম্বে পানি উন্নয়ন বোর্ড দ্রুত পদক্ষেপ না নিলে তাদের ভিটেমাটি ছাড়াতে হবে। 

ভাঙন বিষয়ে এই ওয়ার্ডের কাউন্সিলর মোঃ সোহেল মোল্লা জনবাণীকে বলেন, ‍“যমুনা নদী ভাঙন রোধে মোহনগঞ্জ নতুন পাড়ার তীরবর্তী জিও ব্যাগ এবং ডাম্পিং ধসে যাওয়ার খবর বিষয়টি বেড়া পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করা হয়েছে। তারা ভাঙন রোধে দ্রুত পদক্ষেপ গ্রহণ করবেন।”

এসএ/