সুনামগঞ্জে ক্ষুদ্র ঋণের কিস্তি আদায় সাময়িক স্থগিত


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


সুনামগঞ্জে ক্ষুদ্র ঋণের কিস্তি আদায় সাময়িক স্থগিত

সুনামগঞ্জ জেলায় সম্প্রতিক ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্থ্য কৃষকের ক্ষুদ্র ঋণের কিস্তি আদায় স্থগিত রাখা প্রসঙ্গ নিয়ে ১২ জুলাই সুনামগঞ্জ জেলা প্রশাসকের একটি সাধারণ শাখা থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে নিশ্চিত করা হয়েছে। কৃষক ও খামারীগনদের ক্ষতিগ্রস্থতা বিবেচনায় এনজিও প্রদত্ত ক্ষুদ্র ঋণের চলিত বছরের জুলাই হতে সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত নির্দেশ বলবৎ থাকবে। জেলার ১২টি উপজেলার মধ্যে ৩টি উপজেলা ১০০ ভাগ ও ৯টি উপজেলা ৯০ ভাগ প্লাবিত হয়েছে। 

ভয়াবহ বন্যায় ক্ষতির প্রাথমিক হিসাব অনুযায়ী প্রায় ৪ হাজার ৭ শত ৪৭টি সম্পুর্ণ ভাবে ঘর বাড়ি ও ৪০ হাজার ৫ শত ৪১টি ঘর বাড়ি আংশিক ভাবে ক্ষতিগ্রস্থ্য হয়। এছাড়াও জরিপ ১ মৌসুমের ১৫ হাজার ১ শত ৭৯ জন কৃষকের প্রায় ১ হাজার ১শত ৪১ হেক্টর সবজি ফসল ও ২৮ হাজার ৭ শত ৬৫ জন কৃষকের ৬ হাজার ১ শত ২৫ হেক্টর জমির আউশধান ক্ষতিগ্রস্ত হয়। এমতাবস্তায় ব্যাক্তি ও সমবায় ভিত্তিক গবাদিপশু সহ ৪ শত ২২টি গরু, ৩৭ টি মহিষ, ৬ শত ৬৭ টি ছাগল, ৫ শত ১৪টি ভেড়া, ২ লক্ষ ৮৮ হাজার ৫৫টি মুরগি, ৯৭ হাজার ৮ শত ৩১টি হাস মারা যায়। কৃষক ও খামারীগনদের ক্ষতিগ্রস্থতা বিবেচনায় এনজিও প্রদত্ত ক্ষুদ্র ঋণের চলিত বছরের জুলাই হতে সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত সময়ের কিস্তি আদায় সাময়িক ভাবে স্থগিত রাখা এবং স্থগিতকৃত কিস্তি উপর অতিরিক্ত সুদ আরোপ না করার নির্দেশ প্রদান করা হয় জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেন সাক্ষরিত সাধারণ শাখায়। 

এছাড়াও ঔ বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে মাছের খামার/খামারীগণ ব্যাপকভাবে ক্ষতি গ্রস্থ্য হয়। ক্ষতিগ্রস্থ্য কৃষক খামারীদের সহায়তা প্রণোদনার প্রদানের জন্য সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে তালিকা প্রেরণ করা হয়েছে।

এসএ/