কুমিল্লা-ময়মনসিংহতে ভোট শান্তিপূর্ণ হয়েছে: সিইসি


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬:৫৬ অপরাহ্ন, ৯ই মার্চ ২০২৪


কুমিল্লা-ময়মনসিংহতে ভোট শান্তিপূর্ণ হয়েছে: সিইসি
ছবি: সংগৃহীত

অপ্রীতিকর কিছু ঘটনা ছাড়া ময়মনসিংহ ও কুমিল্লা সিটি করপোরেশনসহ স্থানীয় সরকারের ২৩১টি নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।


শনিবার (৯ মার্চ) বিকালে ভোটগ্রহণ শেষে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এ মন্তব্য করেন তিনি।


তিনি বলেন, ২৩১টি ভোট হয়েছে। এগুেলোর অধিকাংশই উপনির্বাচন। ময়মনসিংহে পূর্ণাঙ্গ, কুমিল্লা সিটিতে মেয়র পদে উপনির্বাচন সকাল ৮টায় ভোট শুরু হয়েছে এবং বিকেল ৪টায় শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। কিছু কিছু জায়গায় দু’চারটি অপ্রীতিকর ঘটনা সংঘঠিত হয়েছে। ১৮টি অপ্রীতিকর ঘটনায় ৫৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।


আরও পড়ুন: রিহ্যাব’র নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ


সিইসি বলেন, কুমিল্লায় দু-একটি উল্লেখযোগ্য ঘটনা ঘটেছে। আমরা নির্বাচনটা ম্যানেজ করার জন্য নির্বাচন কমিশনারদের দায়িত্ব ভাগ করে দিয়েছি।


তিনি আরও বলেন, আমাদের নজরে নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ ভাবেই হয়েছে। কোনো ধরনের অভিযোগ আমরা এখনও পাইনি যে, প্রভাব খাটানো হয়েছে বা কোথাও হস্তক্ষেপ করা হয়েছে। কিছু কেন্দ্রের বাইরে গোলাগুলি হয়েছে। তবে কেন্দ্রের ভেতরে ভোট কোনো ভাবেই প্রভাবিত হয়নি।


এ সময় নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেন, প্রত্যেক প্রার্থীই কম বেশি শক্তির প্রয়োগ করেছে। ভোটকেন্দ্রে যাওয়ার ক্ষেত্রে বাধা দেওয়ার কিছু ঘটনাও ঘটেছে। যারা এসব কাজ করেছে তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে। আমরা প্রশাসনকে বলেছিলাম, যাকে পাওয়া যাবে তাকেই যেন গ্রেপ্তার করা হয়। পরবর্তীতে আইনশৃঙ্খলা বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে। পরবর্তীতে আর কোনো অভিযোগ পাইনি। কুমিল্লায় বিকাল ৩টা পর্যন্ত ৩৫ শতাংশের মতো ভোট পড়েছে।


আরও পড়ুন: সুপ্রিম কোর্ট বার নির্বাচনে মামলায় ৫ আইনজীবী গ্রেপ্তার


নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, বিকাল ৩টা ৩০ মিনিট পর্যন্ত ময়মনসিংহে ৪৯ শতাংশ ভোট পড়েছে। বিকাল ৪টার পরও সেখানে একটা কেন্দ্রে ভোটগ্রহণ কার্যত্রম চলেছে। আমরা শান্তিপূর্ণ ও সুষ্ঠু ভোটই চেয়েছিলাম। ভোটকেন্দ্রের বাইরে যে অপ্রীতিকর ঘটনা ঘটেছে বাংলাদেশের প্রেক্ষাপটে এটা হয়। তবে সার্বিকভাবে আমরা বলতে পারি ভোট শান্তিপূর্ণ হয়েছে।


এমএল/