এক ব্যক্তির আঙুলের ছাপে ৪০০ বাংলাদেশির ওমরাহ, সৌদির অভিযোগ


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:৪০ অপরাহ্ন, ২৫শে মার্চ ২০২৪


এক ব্যক্তির আঙুলের ছাপে ৪০০ বাংলাদেশির ওমরাহ, সৌদির অভিযোগ
ফাইল ছবি

এক ব্যক্তির আঙুলের ছাপে অনলাইন নিবন্ধনের মাধ্যমে ৪০০ জন বাংলাদেশি ওমরাহ পালন করেছে। এমন অভিযোগ এনেছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়।


রবিবার (২৪ মার্চ) ধর্মবিষয়ক মন্ত্রণালয় চিঠির মাধ্যমে ওমরাহ এজেন্সিগুলোকে এ বিষয়ে সতর্ক করেছেন।


আরও পড়ুন: ওমরাহ করতে বাংলাদেশিদের লাগবে না ভিসা


জানা য়ায়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম এশিয়া উইংয়ের কাছে এ চিঠি পাঠিয়েছে বাংলাদেশের সৌদি দূতাবাস। সেই সঙ্গে ধর্ম মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয় ও হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-এর কাছে চিঠির অনুলিপি পাঠানো হয়েছে।


সৌদি কর্তৃপক্ষের বরাত দিয়ে চিঠিতে সৌদি দূতাবাস জানিয়েছে, উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি ওমরাহযাত্রী অনলাইন রেজিস্ট্রেশনের সময় তাদের নিজের আঙুলের ছাপ দেননি। সম্প্রতি, ওমরাযাত্রীদের ৪০০ জনের একটি দল সৌদি আরব গেছেন একজনের আঙুলের ছাপ নিয়ে, যা সৌদি আরবের নিয়ম-কানুনের লঙ্ঘন। এ ক্ষেত্রে সৌদি কর্তৃপক্ষ থেকে তাদের ফেরত পাঠাতে পারে। তাই, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উচিত সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের নিয়ম-কানুন মেনে চলা, অনিয়ম প্রতিরোধ করা এবং ওমরাহ নিবন্ধনের জন্য হজযাত্রীদের নিজের আঙুলের ছাপ বাধ্যতামূলকভাবে ব্যবহার করা।


আরও পড়ুন: ওমরাহ পালনে শিশু সন্তানের জন্য সৌদির ৪ নির্দেশনা


হজ ও ওমরাহর সব ধরনের নিয়ম লঙ্ঘন রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে সংশ্লিষ্টদের কাছে বার্তা পৌঁছে দেওয়ার জন্য অনুরোধ করেছে সৌদি দূতাবাস।


এর পর এজেন্সিগুলোকে চিঠি দিয়ে সৌদি আরবের নিয়ম-কানুন মেনে চলার অনুরোধ করেছে ধর্ম মন্ত্রণালয়।


জেবি/এজে