‘হাওয়া’র অভিযোগ নিয়ে যা বললেন পরিচালক


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


‘হাওয়া’র অভিযোগ নিয়ে যা বললেন পরিচালক

‘হাওয়া’ সিনেমায় একটি শালিক পাখি নিয়ে যে বিতর্ক সৃষ্টি হয়েছে, সেটিকে ‘দুঃখজনক’ বলে মন্তব্য করেছেন পরিচালক মেজবাউর রহমান সুমন।দেশজুড়ে ‘হাওয়া’ সিনেমা নিয়ে যখন দর্শকের আগ্রহ তুঙ্গে ঠিক সেসময়ই সিনেমায় ব্যবহৃত একটি শালিক পাখি নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। 

সিনেমাটির পরিচালক মেজবাউর রহমান সুমনের বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ লঙ্ঘনের অভিযোগে মামলা হয় যা নিয়ে ব্যাপক আলোচনা চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

 বৃহস্পতিবার (২৫ আগস্ট) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলাপচারিতায় তিনি এমন মন্তব্য করেন। এদিন নির্মাতা, শিল্পী ও কলাকুশলীদের ‘বাংলা চলচ্চিত্র বা কন্টটেন্টে সেন্সরশিপের খড়গ গল্প বলার স্বাধীনতা চাই’ শীর্ষক এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এ সময় মেজবাউর রহমান সুমন বলেন, ছবিতে খাঁচার ভেতরের পাখিটা আমি অবমুক্ত করে দিয়েছি। সিনেমা আর রিয়ালিটি এক নয়। এটা খুব দুঃখজনক। সামনে আরেকটা সিনেমা তৈরি করব। সেই সময় দেখা যাবে আরও দশটা সমস্যা তৈরি করবে। তখন দেখা যাবে আমি নিজে খাঁচা ভেতরে ঢুকে যাচ্ছি!

তিনি আরও বলেন, ‘আমাদের এই জায়গায় থেকে বের হতে হবে। হাওয়ার মতো একটি চলচ্চিত্র নিয়ে এমনটা আমরা আশা করি না। এটি বিব্রতকর। শিল্পের প্রতি দায় থেকে আমরা কাজ করি, অনেকের শ্রম ও মেধা ব্যয় হয়। ‘হাওয়ার পাখিটি রূপক অর্থে ব্যবহৃত হয়েছে। 

এর আগে, বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ লঙ্ঘনের অভিযোগে মেজবাউর রহমান সুমনের বিরুদ্ধে মামলা করা হয়। গত ১০ আগস্ট এ নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দেয় দেশে পরিবেশ ও প্রকৃতি নিয়ে কাজ করা ৩৩টি সংগঠনের সমন্বিত প্রয়াস বাংলাদেশ প্রকৃতি সংরক্ষণ জোট (বিএনসিএ)। এর পরদিন প্রেক্ষাগৃহে গিয়ে চলচ্চিত্রটি দেখে আইন লঙ্ঘনের প্রমাণ মিলেছে বলে জানান বন অধিদপ্তর গঠিত তদন্ত কমিটির সদস্যরা।

আরএক্স/