সাফারি পার্কে আবারো এক জেব্রার মৃত্যু


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


সাফারি পার্কে আবারো এক জেব্রার মৃত্যু

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আরও একটি জেব্রার মৃত্যু হয়েছে। এ নিয়ে ১০টি জেব্রার মৃত্যু হলো।

শনিবার (২৯ জানুয়ারি) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের প্রকল্প পরিচালক মো. জাহিদুল কবির। নতুন করে জেব্রার মৃত্যুর কারণ জানতে ফের বৈঠকে বসেছে বিশেষজ্ঞ দল।

জাহিদুল কবির জানান, শনিবার সকালে জেব্রা পালের দুটি জেব্রা অসুস্থ হয়ে পড়ে যায়। তাৎক্ষণিক দুটি জেব্রাকে চিকিৎসা দেওয়া হয়। এর মধ্যে একটি জেব্রা মারা গেছে। অপর জেব্রাটির চিকিৎসা চলছে। বিশেষজ্ঞ টিম পার্কে পৌঁছে তাদের কাজ শুরু করেছে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জেব্রাগুলোর মৃত্যু প্রতিরোধে জরুরি চিকিৎসা এবং এ ধরনের অসুস্থতার কারণ উদঘাটনে এর আগেও মেডিকেল বোর্ডের সদস্যরা সাফারি পার্কে জরুরি সভায় মিলিত হয়েছিলেন। এই বোর্ডের পরামর্শ মতো প্রয়োজনীয় সব পদক্ষেপ নিচ্ছে কর্তৃপক্ষ।

মেডিকেল বোর্ডে রয়েছেন, জাতীয় চিড়িয়াখানার অবসরপ্রাপ্ত কিউরেটর এবি এম শহীদুল্লাহ, ময়মনসিংহ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রফিকুল আলম, অধ্যাপক আবু হাদি মো. নুর আলী খান এবং সাফারি পার্কের ভেটারেনারি চিকিৎসক হাতেম সাজ্জাদ মো. জুলকারনাইন।

বিশেষজ্ঞ হিসেবে সভায় ছিলেন কেন্দ্রীয় ভেটারেনারি হাসপাতালের পরিচালক ড. শফিউল আহাদ সরদার (স্বপন) এবং কেন্দ্রীয় রোগ অনুসন্ধান গবেষণাগারের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. গোলাম আজম চৌধুরী (টুলু)।

বঙ্গবন্ধু সাফারি পার্কে জেব্রাগুলোর মৃত্যুর জন্য প্রাণঘাতী ব্যাক্টেরিয়ার আক্রমণ ও নিজেদের মধ্যে মারামারিকে কারণ হিসেবে চিহ্নিত করেছে পার্ক কর্তৃপক্ষ। তবে প্রকৃত কারণ উদঘাটন এবং করণীয় ঠিক করতে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে মন্ত্রণালয়।

এর আগে তিন সপ্তাহের ব্যবধানে নয়টি জেব্রার মৃত্যু হয়। এর মধ্যে চারটি মারামারি করে ও পাঁচটি ব্যাকটেরিয়া সংক্রমণে মারা গেছে বলে জানায় বিশেষজ্ঞরা।

জি/