ফুলবাড়ীতে বিলুপ্ত প্রজাতির শকুন উদ্ধার


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ফুলবাড়ীতে বিলুপ্ত প্রজাতির শকুন উদ্ধার

বিপুল মিয়া, ফুলবাড়ী: কুড়িগ্রামের ফুলবাড়ীতে বিলুপ্ত প্রায় প্রজাতির শকুন উদ্ধার করেছেন করেছে বন বিভাগ। উদ্ধারকৃত শকুনটি অসুস্থ থাকায় অবমুক্ত না করে সোমবার সন্ধায় কুড়িগ্রাম জেলা বন বিভাগে পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেছে ফুলবাড়ী উপজেলা বন কর্মকর্তা নবীর উদ্দিন।

জানাগেছে, আজ সোমবার সকালে উপজেলার ফুলবাড়ী সদর ইউনিয়নের চন্দ্রখানা এলাকার আমতলা বাজার সংলগ্ন মাঠ থেকে ধান শুকানো জালে আটকে পড়ে শকুনটি।পরে সেখান থেকে শকুনটি আহম্মদ আলী নামে এক ব্যক্তি উদ্ধার করে কুটিচন্দ্রখানা এলাকার নিজ বাড়ীতে নিয়ে আসলে মুহুতের মধ্যে এ খবর এলাকায় ছড়িয়ে পড়লে বিলুপ্ত প্রায় শকুনটিকে এক নজর দেখার জন্য শিশু-কিশোরসহ বিভিন্ন বয়সী মানুষ ভিড় জমান। পরে খবর পেয়ে উপজেলা বন বিভাগের কর্মকর্তা বিলুপ্ত প্রায় প্রজাতির শকুনটি উদ্ধার করে কুড়িগ্রাম বন বিভাগে প্রেরণ করে।

ওই এলাকার আব্দুল আজিজ মজনু জানান, ১৫ থেকে ২০ বছর আগে এলাকায় শকুনের দেখা যেত। এখন আর আগের মতো দেখা পাওয়া যায় না। আজ অনেক বছর পর শকুনটি দেখলাম। বলতে গেলে প্রায় বিলুপ্ত এই শকুন।আহম্মদ আলীর ছেলে শিক্ষার্থী জাহেরুল ইসলাম বলেন, আমার বয়স প্রায় ২৪ বছর।আমার জীবনে শকুন দেখিনি। আমার বাবার কারণে এই প্রথম শকুন দেখলাম। বন্ধুদের সাথে নিয়ে শকুনটির ছবি ফেসবুকে দিয়েছি। বলতে গেলে আজকের দিনটা খুবেই ভালই কাঁটাছে। তবে যখন শকুনটি নিয়ে তখন একটু মন খারাপ হয়ে ছিল।

উপজেলা বন কর্মকর্তা মো.নবীর উদ্দিন জানান, সংবাদ পেয়ে শকুননটি উদ্ধার করে কুড়িগ্রাম বন বিভাগে পাঠানো হয়েছে। তিনি আরও জানান, ভারত থেকে শকুনটি এসেছে বলে ধারনা করা হচ্ছে। তবে বিলুপ্ত প্রায় প্রজাতির শকুন। আমাদের দিনাজপুরে বন বিভাগ অসুস্থ শকুন গুলো চিকিৎসার মাধ্যমে সুস্থ করা হচেছ।