বিভিন্ন পত্রিকায় খবর প্রকাশ

ত্রিশালে ইউএনওর ব্যতিক্রমী উদ্যোগ


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:১৯ পূর্বাহ্ন, ৪ঠা অক্টোবর ২০২২


ত্রিশালে ইউএনওর ব্যতিক্রমী উদ্যোগ
ত্রিশালে সড়কের পাশে গাছ লাগানো হচ্ছে

ময়মনসিংহের ত্রিশালে মহাসড়ক ঘেঁষে অবৈধ বাজার ও মহাসড়ক দখলে থ্রিহুইলারের। এমন খবর বিভিন্ন পত্রিকায় প্রকাশের পর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আক্তারুজ্জামান গ্রহন করেছেন ব্যতিক্রমী উদ্যোগ।

সরেজমিনে দেখা যায়, দীর্ঘ ১৮ বছর ত্রিশাল পৌর এলাকার দরিরামপুর বাসস্ট্যান্ড এলাকায় ঢাকা-ময়মনসিংহ হাইওয়ে সড়কের পাশ ঘেষে বসেছিল অবৈধ বাজার। পাশেই ছিল পৌর ময়লার ভাগাড়। এতে বাসস্ট্যান্ড এলাকায় প্রতিনিয়তই লেগে থাকতো যানজট। সাধারণ পথচারীদের ফুটওভার ব্রিজের উঠার রাস্তায় ছিল ফলের দোকান। এই জন্য মানুষ ঝুঁকি নিয়ে মহাসড়ক পারাপার হতো। ১৮ বছরে কয়েকবার অপসারন করা গেলেও আবার বাজার এসে বসতো। সাধারণ মানুষের কষ্টের কথা চিন্তা করে। 

বর্তমান উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আক্তারুজ্জামান গ্রহণ করেছেন ব্যতিক্রমী উদ্যোগ। তিনি স্থায়ী ভাবে অবৈধ বাজার উচ্ছেদ ও ময়লার ভাগার অপসারন করেছেন। তিনি সড়কের পাশের খালি জায়গায় গড়ে তুলেছেন দৃষ্টি নন্দন ফুলের বাগান। এখন সাধারণ মানুষ সহজেই সড়কের পাশ দিয়ে হাটতে পারেন। সহজেই ব্যবহার করতে পারছেন ফুটওভার ব্রিজ। 

তার পাশাপাশি উপজেলা প্রশাসন ও পুলিশ প্রসাশনের উদ্যোগে মহাসড়কে থ্রি হুইলার বন্ধ ঘোষণা করা হয়। মহাসড়ক দখল করে থ্রি হুইলার স্ট্যান্ড তৈরী করছিল। তা অপসারনের মাধ্যমে এখন সড়কের সৌন্দর্যের পাশাপাশি দুর হয়েছে অসহনীয় যানজট। তার পাশাপাশি যানজট নিরসনে বাসস্ট্যান্ড এলাকায় ব্যবস্থা করা হয়েছে ট্রাফিক পুলিশের।

বাসস্ট্যান্ড এলাকায় সিরাজুল ইসলাম, আমজাত আলী, ইদ্রিস হোসেন, হারুন অর রশিদের সাথে কথা বললে তার বলেন, আগে অবৈধ দোকানের কারনে সড়কের ফুটপাত ব্যবহার করা যেতনা। মহাসড়কের উপর দিয়ে হাটতে হতো। এতে গাড়ী অনেক সময় চাপাদিত এতে সবসময় দূর্ঘটনা লেগেই থাকতো। আর সিএনজি, অটো রিকসাকার কারনে যানজট ছিল চরমে। অনেক বছর ধরেই এ সমস্যায় আমরা ছিলাম। কয়েক বার উচ্ছেদ করা হলেও তারা আবার চলে আসতো এবার ইউএও স্যার স্থায়ী সমাধান করেছেন। এতে আমরা সহজে ফুটপাত ব্যবহার করতে পারছি। আর ঝুঁকি নিয়ে সড়ক পাড়হতে হচ্ছেনা। ফুট ওভারব্রিজ ব্যবহার করতে পারছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আক্তারুজ্জামান বলেন, এখানে ফল, মাংস, মাছ, সবজিসহ শতাধিক দোকান ছিল ফুটপাত দিয়ে চলাচল করতে পারতোনা যানজট ছিল। জেলা ও উপজেলা আইনশৃংখলা কমিটির সিদ্ধান্তে অবৈধ বাজার উচ্ছেদ করা হয়। এখানে কলেজের গেইট শিক্ষার্থীরাও সহজে চলাচল করতে পারতোনা। উচ্ছেদকৃত জায়গায় কলেজ মার্কেটের দোকানদারদের নিজ উদ্যোগে সিড়ি তৈরী করা হয়। আর কলেজের উদ্যোগে ফুলের বাগান তৈরী করা হয়েছে। উপজেলা প্রশাসন সহযোগিতা করেছে।

তিনি আরও বলেন, আইন-শৃংখলা কমিটির সিদ্ধান্ত মোতাকে মহাসড়কে থ্রি হুইলার বন্ধ ঘোষনা করা হয়। তা বাস্তায়নে কাজ করছে ত্রিশাল থানা পুলিশ।

জেবি/ আরএইচ/