চটজলদি তৈরি করুন সুস্বাদু গরুর রেজালা


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০১:১০ পূর্বাহ্ন, ২৪শে অক্টোবর ২০২২


চটজলদি তৈরি করুন সুস্বাদু গরুর রেজালা
ছবি: ইন্টারনেট

গরুর মাংসের রেজালা বা বিফ রেজালা বরাবরই সুস্বাদু একটি খাবার। আসুন দেখে নেওয়া যাক কিভাবে তৈরি করতে হয় সুস্বাদু গরুর রেজালা।


উপকরণ


গরুর মাংস এক কেজি, পেঁয়াজ বেরেস্তা ৩ থেকে ৪ কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ থেকে ২ টেবিল চামচ, জিরা গুঁড়ো ১ টেবিল চামচ, মরিচ গুঁড়ো ১ টেবিল চামচ, গরম মসলার গুঁড়ো ১ থেকে ২ টেবিল চামচ, পানি ঝড়ানো টকদই আধা কাপ, চিনি ১ চা-চামচ, গুঁড়ো দুধ আধা কাপ, কেওড়া জল ২ চা-চামচ, তেল আধা কাপ, ঘি আধা কাপ, কাঁচামরিচ ৫ থেকে ৬টি, লবণ স্বাদমতো।


প্রণালি


মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিয়ে তাতে তেল, ঘি, কেওড়া জল, গুঁড়ো দুধ ও কাঁচামরিচ বাদে বাকি সব উপকরণ দিয়ে ভালোমতো মাখিয়ে রাখতে হবে কমপক্ষে দুই ঘণ্টা। কড়াইতে তেল দিয়ে অল্প গরম হলে তাতে মাংসের মিশ্রণটি ঢেলে দিতে হবে। অল্প জ্বালে ঢেকে দিলে মাংস থেকে পানি বেরিয়ে এসে মাংস বেশ খানিকটা সেদ্ধ করে ফেলবে। মাংস কষানো হলে আবার অল্প পানি দিয়ে বসিয়ে দিতে হবে যতক্ষণ না সেদ্ধ হয়।


মাংস সেদ্ধ হয়ে তেল ছেড়ে দিলে তাতে আধা কাপ গুঁড়ো দুধ ২ টেবিল চামচ পানিতে ঘন করে গুলিয়ে দিয়ে দিতে হবে। এরপর ভালোমতো নেড়েচেড়ে অল্প একটু কেওড়া জল দিয়ে ঢেকে দিতে হবে।


একদম শেষে কিছু কাঁচা মরিচ এবং ঘি দিয়ে পাঁচ মিনিট দমে রেখে দিলেই গরুর মাংসের রেজালা খাওয়ার জন্য তৈরি হয়ে যাবে।

জেবি/ আরএইচ/