প্রযোজক ও পরিচালক আজিজুর রহমান বুলির মৃত্যু


Janobani

বিনোদন ডেস্ক

প্রকাশ: ০৩:৩১ পূর্বাহ্ন, ২৫শে অক্টোবর ২০২২


প্রযোজক ও পরিচালক আজিজুর রহমান বুলির মৃত্যু
ছেবি : ইন্টারনেট

বিশিষ্ট চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক আজিজুর রহমান বুলি মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 


রবিবার (২৩ অক্টোবর) দিনগত রাত ৩টা ৩০ মিনিটে রাজধানীর উত্তরার রেড কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৬ বছর। 


বেলা ১১টায় রাজধনীর উত্তরা ৭ নম্বর সেক্টরে মসজিদে প্রথম জানাযা, বাদ জোহর দ্বিতীয় জানাযার পর বনানী কবরস্থানে দাফন কার্য সম্পূর্ণ করা হয়েছে। পরিচালক অপূর্ব রানা বিষয়টি নিশ্চিত করেছেন।


তিনি বলেন, আজিজুর রহমান বুলি ১৯৪৬ সালের ১ মে পুরান ঢাকার বংশালে জন্মগ্রহণ করেন। তিনি প্রযোজক সমিতির সাবেক সভাপতি। চিত্র নায়ক মাহমুদ কলি তার ছোট ভাই এবং চিত্র নায়িকা অঞ্জনা তার স্ত্রী।


পরিচালক আজিজুর রহমান সত্তর দশকে ‘নাচের পুতুল’প্রযোজনা করে সিনেমা অঙ্গনে যাত্রা শুরু করেন। এরপর ১৯৮০ সালে মুক্তি পাওয়া ‘শেষ উত্তর’ দিয়ে নির্মাণে হাতেখড়ি তার। প্রথম সিনেমা দিয়েই দেশজুড়ে ব্যাপকখ্যাতি পান। এরপর অনেক ব্যবসাসফল সিনেমা উপহার দেন।


সবশেষ এ নির্মাতাকে দেখা গিয়েছিল ‘বন্ধু যখন শত্রু’ সিনেমায়। আজিজুর রহমান বুলির সিনেমায় শবনম, সোহেল রানা, জসীম, ইলিয়াস কাঞ্চন, শাবানা, নূতন, ববিতা, অলিভিয়া, অঞ্জনা, সুচরিতা, রোজিনা ছাড়াও অভিনয় করেছেন ভারতের শতাব্দী রায় ও রঞ্জিত মল্লিকের মতো তারকারা।


তার অধিকাংশ সিনেমা বিদেশে চিত্রায়িত হয়েছে। এ কারণে ইন্ডাস্ট্রিতে তিনি ‘পর্যটক-প্রযোজক-পরিচালক’ হিসেবে পরিচিত ছিলেন। তিনি ৫০ টিরও বেশি চলচ্চিত্র প্রযোজনা ও পরিচালনা করেন। 


কে/আই/