সবচেয়ে ঝুঁকিপূর্ণ জেলা ঠাকুরগাঁও, কম নোয়াখালী


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


সবচেয়ে ঝুঁকিপূর্ণ জেলা ঠাকুরগাঁও, কম নোয়াখালী

করোনাভাইরাস মহামারীর এবারের ঢেউয়ে রোগী শনাক্তের হারের দিক দিয়ে সবচেয়ে ঝুঁকিপূর্ণ হচ্ছে উত্তরাঞ্চলের কয়েকটি জেলা। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বিশ্লেষণ করে বিবিসির এক প্রতিবেদনে সোমবার (৩১ জানুয়ারি) এমন দাবি করা হয়েছে। জানুয়ারি মাসের শুরু থেকে সংক্রমণ বেড়েই চলেছে। শুধু গত এক সপ্তাহেই রোগী শনাক্ত হয়েছে এক লাখের বেশি রোগী।

এর আগে গত বছর জুলাই মাসে করোনাভাইরাসের ডেল্টা ধরনের প্রভাবে এক সপ্তাহে লক্ষাধিক রোগী শনাক্তের রেকর্ড হয়েছিল।

অধিদফতরের গতদিনের করোনা বিষয়ক প্রতিবেদন বিশ্লেষণ করে দেখা গেছে, একদিনে রোগী শনাক্তের হার বিবেচনায় সবচেয়ে ঝুঁকিপূর্ণ জেলা ঠাকুরগাঁও। আর সবচেয়ে কম রোগী শনাক্ত হয়েছে নোয়াখালী জেলায়। 

প্রতিবেদনে দেখা গেছে, গত একদিনে ঠাকুরগাঁও জেলায় শনাক্তের হার এসে দাঁড়িয়েছে ৬৭ শতাংশ। অর্থাৎ ৯৮ জনের নমুনা পরীক্ষা করে ৬৬ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। এছাড়া রংপুরে নতুন রোগী শনাক্তের হার ৬২ শতাংশ, পঞ্চগড়ে ৫৪ শতাংশ, দিনাজপুরে ৫০ শতাংশ।

শনাক্ত বিবেচনায় আরও ঝুঁকিতে যেসব জেলা

রোগী শনাক্তের দিক থেকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ জেলাগুলোর আরও রয়েছে রাজশাহী (৬২%), নওগাঁ (৫২%), বাগেরহাট (৫৪%), দিনাজপুর (৫০%) গাজীপুর (৫৭%), রাজবাড়ী (৫০%) ও বান্দরবান (৫০%)।

এছাড়াও নাটোর, নীলফামারী, কুড়িগ্রাম, গাইবান্ধা, মেহেরপুর, চাঁপাইনবাবগঞ্জ, রাঙামাটি, চাঁদপুর, শরীয়তপুর, বরিশাল, পিরোজপুর, বরগুনা, ঝালকাঠি, সুনামগঞ্জ এবং হবিগঞ্জে ৪০ শতাংশের ওপরে নতুন রোগী শনাক্ত হচ্ছে।

দেশে সংক্রমণের প্রথমদিকে নারায়ণগঞ্জ, গাজীপুর, নরসিংদী, কিশোরগঞ্জ, মাদারীপুরসহ বিভিন্ন জেলায় বেশি দেখা গেলেও এখন গাজীপুর ছাড়া অন্য জেলাগুলোয় সংক্রমণের হার অনেক কমে এসেছে।

জি আই/ওআ