তৈরি করুন সুস্বাদু ডিমের মালাইকারি


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৫:৫৯ পূর্বাহ্ন, ৩১শে অক্টোবর ২০২২


তৈরি করুন সুস্বাদু ডিমের মালাইকারি
ফাইল ছবি

রান্না করতে গিয়ে দেখা যায় ফ্রিজে মাছ বা মাংস কিছুই নেই। তবে বাসাতে আর কিছু থাকুক বা না থাকুক ডিম কিন্তু থাকে। ডিমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ডি, ভিটামিন বি ৬ ও ভিটামিন বি ১২। এই ডিম দিয়ে আমরা নানা রকম পথ তৈরি করে থাকি তবে আজকের ডিম দিয়ে একটা ভিন্ন রকমের রেসিপি আমরা শিখব। সেটি হল ডিমের মালাইকারি।


উপকরণ:


ডিম ৪ টা


পেঁয়াজ বাটা - ২ চা চামচ


রসুন বাটা -১ চা চামচ


আদা বাটা -১/২ চা চামচ


ধনিয়া গুঁড়ো ১- চা চামচ


বাদাম বাটা- ২ চা চামচ


নারকেল দুধ -হাফ চা চামচ


লাল মরিচের গুড়া -১ চা চামচ


হলুদ গুঁড়া -১ চা চামচ


টমেটো কুঁচি -আধা কাপ


তেল -৩ চা চামচ


লবণ -স্বাদ অনুযায়ী


কাঁচামরিচ বাটা -১ চা চামচ


জিরাগুলো- ২ চা চামচ


গরম মসলার গুঁড়ো -১ চা চামচ ধনেপাতা - সাজানোর জন্য

ডিমের মালাইকারি রান্নার পদ্ধতি:


একটি পাত্রে পানি দিয়ে চুলায় বসিয়ে প্রথমে ডিম গুলো সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে ডিমগুলো খোসা ছাড়িয়ে অর্ধেক করে কেটে আলাদা পাত্রে রেখে দিন।


এবার আলাদা একটি পাত্রে অল্প তেল দিয়ে গরম করে তাতে রসুন বাটা, পেঁয়াজ বাটা ও আদা বাটা দিয়ে একসঙ্গে ভালোভাবে কষিয়ে নিতে হবে। এরপর মসলা যাতে পুড়ে না যায় সেজন্য সামান্য পানি দিতে হবে।


কষানো হয়ে গেলে এতে হলুদ গুঁড়ো, মরিচের গুঁড়ো, লবণ ধনিয়া গুঁড়ো, টমেটো কুচিও কাঁচা মরিচ বাটা দিয়ে দিতে হবে। এবার মাঝারি আছে সব মসলাগুলো একসাথে কষিয়ে নিতে হবে। 


কষানো হয়ে গেলে এবার এতে নারকেল দুধ ও বাদাম বাটা মিশিয়ে আবারো জ্বালাতে হবে। কিছুক্ষণ পর ঝোল ঘন হয়ে আসবে। এবার জিরা গুঁড়ো ও গরম মসলার গুঁড়ো ছিটিয়ে দিয়ে কিছুক্ষণের জন্য মালাইকারি মাঝারি আচে দম দিয়ে রাখতে হবে।


যখন ঝোল গুলো মাখামাখা হয়ে আসবে তখন ডিম গুলো দিয়ে দিতে হবে। উপর থেকে ধনে পাতা ছিটিয়ে গরম গরম পরিবেশন করতে হবে মজাদার দারুন পুষ্টিকর ডিমের মালাইকারি।

জেবি/ আরএইচ/