কঙ্গোতে জঙ্গি হামলায় নিহত ৬০


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


কঙ্গোতে জঙ্গি হামলায় নিহত ৬০

আফ্রিকার দেশ কঙ্গোতে এক জঙ্গি হামলায় কমপক্ষে ৬০ জন নিহতের খবর পাওয়া গেছে। দেশটির পূর্বাঞ্চলের লেন্দু জঙ্গিদের জোট সিওডিইসিও-কে (কোডেকো) এ ঘটনার জন্য দায়ী করেছে স্থানীয় প্রশাসন। খবর রয়টার্সের।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) কঙ্গোর পূর্বাঞ্চলের ইতুরি প্রদেশের সাভো শরাণার্থী ক্যাম্পে এ হতাহতের ঘটনা ঘটে। স্থানীয় মানবাধিকার গোষ্ঠী ও প্রত্যক্ষদর্শীর বরাতে জানা গেছে, বুধবার দুপুরে ওই ক্যাম্পে আকস্মিক হামলা চালায় কোডেকো জঙ্গীরা।

সাভো ক্যাম্পের এক বাসিন্দা জানান, তখন আমি শুয়েছিলাম। হঠাৎ কান্নার আওয়াজ আর তার কয়েক মিনিট পর গুলির শব্দ। আমি বুঝতে পারি যে কোডেকোরা হামলা করেছে। আমি তখনই ক্যাম্প থেকে পালিয়ে নিরাপদ জায়গায় আশ্রয় নেই। সে সময় সাহায্যের জন্য বহু মানুষের চিৎকার, কান্না শুনতে পাই।

তিনি আরও বলেন, পরে আমরা মৃতদেহগুলো গুণে দেখি ৬০ জনের মৃত্যু হয়েছে। তবে, স্থানীয় মানবাধিকার গোষ্ঠীর সভাপতি বানজা বাভি নিহতের সংখ্যা ৬৩ বলে জানিয়েছেন।

উল্লেখ্য, গত এক দশকের বিভিন্ন সময়ে ইতুরি প্রদেশে কয়েকশো সাধারণ নাগরিককে হত্যা করেছে জঙ্গীজোট কোডেকো। তাদের অত্যাচারে প্রদেশ ছাড়তে বাধ্য হয়েছে অন্তত পাঁচ হাজার মানুষ। সর্বশেষ এ হামলাটিকেও কোডোকোর সাভো ক্যাম্প উচ্ছেদ অভিযানের অংশ বলে মনে করা হচ্ছে।

এসএ/