‘দেশের ২ কোটি মানুষের মাথাপিছু আয় ১০ হাজার ডলার’


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


‘দেশের ২ কোটি মানুষের মাথাপিছু আয় ১০ হাজার ডলার’

দেশের ২ কোটি মানুষের মাথাপিছু আয় এখন ১০ হাজার ডলার বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শনিবার (৫ ফেব্রুয়ারি) মতিঝিলের এফবিসিসিআই কার্যালয়ে মুজিব কর্নার ও নান্দনিক ডিরেক্টরস লাউঞ্জ উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানান তিনি।

তথ্যমন্ত্রী বলেন, জিডিপির আকারে বাংলাদেশ এখন বিশ্বে ৩০তম অর্থনীতির দেশ। আমরা কিছুদিন পর ২৪তম হবো। বিশ্ব ব‍্যাংকের ভাইস চেয়ারম্যান বলেছেন, ৩১ সালের মধ্যে বাংলাদেশ উচ্চ মধ‍্যম আয়ের দেশে রূপান্তরিত হবে। বাংলাদেশ আরও আগে এগিয়ে যেত যদি না সাংঘর্ষিক রাজনীতি না থাকত।

এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন বলেন, করোনা বিশ্ব‍ব‍্যাপী অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়েছে। আমাদের ট্যুরিজম, হোটেল ও পরিবহন সেক্টর ক্ষতিগ্রস্ত হলেও ততটা হয়নি। আমাদের জিডিপি প্রবৃদ্ধি হয়েছে। এটি ব‍্যবসায়ীদের কারণে হয়েছে।

তিনি বলেন, লকডাউন কোন সল‍্যুশন নয়। গতবছর বিশ্বের অনেক দেশে ঢালাও ভাবে লকডাউন দেওয়া হলেও এ বছর কোন দেশে তেমনভাবে লকডাউন দেয়নি। করোনার সংক্রমণ কমাতে মাস্ক পরা ও স্বাস্থ‍্যবিধি মানার বিকল্প নেই। এগুলো মেনে চললেই সংক্রমণ কমে যাবে।

জসিম উদ্দিন বলেন, আমাদের দেশে শিক্ষিত লোকের অভাব নেই। তবে দক্ষ লোকের অভাব রয়েছে। ১০ হাজার টাকা দিয়ে এমএ পাস ছেলেকে কাজ করানো যায়, তবে একজন ড্রাইভার পাওয়া যায় না। একটি ছেলে এসএসসি পাস করলেই বুঝা যায় সে কোন কাজে দক্ষতা অর্জন করতে পারবে। তাকে সেভাবে দক্ষ করে তুলতে হবে। সরকারের কাছে দক্ষ জনশক্তি তৈরির আহ্বান জানাচ্ছি।

ওআ/