পেঁয়াজের পর এবার বেনাপোলে টিসিবির মসুর ডাল


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:০৪ পূর্বাহ্ন, ২৪শে ডিসেম্বর ২০২২


পেঁয়াজের পর এবার বেনাপোলে টিসিবির মসুর ডাল
বেনাপোলে বন্দরে এসেছে টিসিবির মসুর ডাল- ছবি: জনবাণী

দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল দিয়ে ভারত থেকে ৩২০০ মেট্রিক টন টিসিবির মুসুরের ডাল আমদানি হয়েছে। যা এক হাজার ১৩৬ দশমিক ১৩ মার্কিন ডলার মূল্যে প্রতি মেট্রিক টন মুসুরের ডাল আমদানি করা হয়েছে।


বুধবার (২১ ডিসেম্বর) বিকেল থেকে এসব মুসুরের ডাল বেনাপোল বন্দর থেকে খালাস নিতে দেখা যায়। এসব মুসুরের ডাল ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) আওতায় দেশের বিভিন্ন স্থানে বিক্রি করা হবে। এর আগে গত ৪ ডিসেম্বর বেনাপোল দিয়ে টিসিবির জন্য দুই হাজার ২১১ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়। 


বেনাপোল বন্দর থেকে এ মুসুরের ডাল খালাস নিতে বেনাপোল কাস্টমস হাউজে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেছেন কনফিডেন্স ট্রেড এ্যাসোসিয়েট নামের একটি সিএন্ডএফ এজেন্ট।


এ সিএন্ডএফ এজেন্টের মালিক আতিয়ার রহমান জানান, সরকার ৪ হাজার ২০০ মেট্রিক টন মুসুরের ডাল বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে আমদানি করেছে। যার মধ্যে ৩২০০ টন মুসুরের ডাল বেনাপোল বন্দরে এসে পৌছেছে। পরবতীতে বাকি ১০০০ হাজার টন মুসুরের ডাল আসবে বলে তিনি জানান। 


তিনি আরো জানান, এ মুসুরের ডাল আমদানি করতে প্রতিকেজি খরচ পড়ছে ১২৫ টাকা এবং এ বন্দর থেকে মুসুরের ডাল দ্রুত খালাস নিয়ে দেশের বিভিন্ন স্থানে পাঠানো হচ্ছে বলে তিনি জানান।


বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মনিরুল ইসলাম বলেন, ভারত থেকে ৩২০০ মেট্রিক টন টিসিবির  মুসুরের ডাল বন্দরে আমদানি হয়েছে। বন্দর থেকে দ্রুত এসব মুসুরের ডাল ছাড় হয়ে দেশের বিভিন্ন গন্তব্যে পৌছাতে পারে সে জন্য তারা সব ধরনের সহযোগিতা করছেন বলে জানান।