তীব্র শীতে বিপর্যস্ত চুনারুঘাটের জনজীবন


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:১৪ পূর্বাহ্ন, ২৬শে ডিসেম্বর ২০২২


তীব্র শীতে বিপর্যস্ত চুনারুঘাটের জনজীবন
তীব্র শীতে বিপর্যস্ত চুনারুঘাটের জনজীবন- ছবি: জনবাণী

হবিগঞ্জের চুনারুঘাটে শীত ও ঘন কুয়াশার প্রভাব পড়েছে। গতকদিন ধরেই ভোর রাত থেকে এই কুয়াশা ও শীতের প্রভাব বাড়ছে, সকাল ১১টা পর্যন্ত দেখা মিলেনা সূর্যের। এই উপজেলা পাহাড়ি ঘেঁষা এলাকা হওয়াতে শীত উপজেলার বিভিন্ন স্থানে জনজীবন প্রায় স্থবির হয়ে পড়েছে।


জানা গেছে, গত কয়েকদিন ধরে হবিগঞ্জ জেলাসহ চুনারুঘাট উপজেলার বিভিন্ন স্থানে শীত ও ঘন কুয়াশায় ঢাকা পড়ে যায়। ঘন কুয়াশাজনিত কারণে চুনারুঘাটের সড়কগুলোতে বিভিন্ন যানবাহনে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে হচ্ছে। এই শীতের প্রভাবে উপজেলা শহরসহ বিভিন্ন হাটবাজারে পুরানো গরম কাপড় বেচা- কেনা শুরু হয়েছে। সেইসঙ্গে বিত্তশালীদের লেপ-তোশক তৈরিসহ গরম কাপড় ক্রয়ের হিড়িক পড়েছে। আর গরিব ও অসহায় পরিবারগুলো আর্থিক সংকটে এই শীত নিবারণে বস্ত্র ক্রয় করতে হিমশিম খাচ্ছে। 


বিশেষ করে, পাহাড়ি, দুর্গম এলাকার অসহায় পরিবার ও বাগানের চা শ্রমিকেরা এখন শীতে কাহিল। অনেক অসহায় পরিবার রাস্তার ফুটপাতে, বাড়ির পাশে খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে। 


এই বিষয়ে চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সিদ্ধার্থ ভৌমিক বলেন, আমরা ইতিমধ্যে উপজেলা প্রশাসনের উদ্যোগে কম্বল বিতরণের মাধ্যমে পাহাড়ি, দুর্গম এলাকার  অসহায় পরিবার ও বাগানের চা শ্রমিকদের শীত নিবারণের চেষ্টা করবো।