রাজধানিতে গরুর মাংসের কেজি বিক্রি হচ্ছে ৬২০ থেকে ৬৫০ টাকা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


রাজধানিতে গরুর মাংসের কেজি বিক্রি হচ্ছে ৬২০ থেকে ৬৫০ টাকা

হঠাৎ করেই সপ্তাহের ব্যবধানে কেজিতে ৫০ টাকা বেড়েছে গরুর মাংসের দাম। রাজধানীর কোথাও কোথাও গরুর মাংসের কেজি ৬৫০ টাকায় বিক্রি হচ্ছে।

রাজধানীর বিভিন্ন বাজারে খোঁজ নিয়ে দেখা গেছে, গরুর মাংসের কেজি বিক্রি হচ্ছে ৬২০ থেকে ৬৫০ টাকা। এক সপ্তাহ আগে ব্যবসায়ীরা গরুর মাংস ৫৮০ থেকে ৬০০ টাকা কেজিতে বিক্রি করেছেন।

মাংস ব্যবসায়ীরা বলছেন, গরুর হাটে অস্বাভাবিক চাঁদাবাজি এবং সংশ্লিষ্টদের নজরদারির অভাবে মাংস এমন অস্বাভাবিক দামে বিক্রি হচ্ছে। দাম বাড়ায় গরুর মাংস বিক্রি অনেক কমে গেছে।

রামপুরা বাজারে ৬৫০ টাকা কেজি গরুর মাংস বিক্রি করা আলম নামের এক ব্যবসায়ী গণমাধ্যমকে বলেন, গরু আনতে অনেক বেশি খরচ পড়ায় মাংস ৬৫০ টাকা কেজি বিক্রি করছি। এই দামেওে তেমন লাভ হচ্ছে না।

এই বাজারেই গরুর মাংস ৬২০ টাকা কেজিতেও বিক্রি হচ্ছে- এমন প্রশ্নে ওই ব্যবসায়ী বলেন, ৬২০ টাকা কেজির গরুর মাংস আর ৬৫০ টাকার মাংসের মধ্যে পার্থক্য আছে। দেশি ষাঁড় ৬৫০ টাকার নিচে কেউ বিক্রি করতে পারবে না।

এদিকে বাড্ডাতেও কোনও কোনও ব্যবসায়ীকে গরুর মাংসের কেজি ৬৫০ টাকা বিক্রি করতে দেখা গেছে। অবশ্য এ অঞ্চলেও ৬২০ টাকা কেজিতে গরুর মাংস পাওয়া যাচ্ছে।

বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব রবিউল আলম গণমাধ্যমকে বলেন, গরুর হাটে অস্বাভাবিক চাঁদাবাজি হচ্ছে। গরুর মাংসের কেজি কিছুতেই ৬৫০ টাকা হওয়া স্বাভাবিক না। গরুর মাংস নিয়ে চরম নৈরাজ্য চলছে।

তিনি আরও বলেন, হাটে চাঁদাবাজি বন্ধ করা গেলে এবং দেশের চর অঞ্চলে প্রাকৃতিকভাবে গরু পালন করা গেলে ঢাকাতেই মাংসের কেজি ৩০০ টাকা বিক্রি করা সম্ভব।

জি আই/