নাঙ্গলকোটে জমে উঠেছে পাইকারি শীতকালীন সবজি বাজার


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:৪০ পূর্বাহ্ন, ৬ই জানুয়ারী ২০২৩


নাঙ্গলকোটে জমে উঠেছে পাইকারি শীতকালীন সবজি বাজার
শীতের সবজি

কুমিল্লার নাঙ্গলকোট  উপজেলার হেসাখাল বাজারে জমে উঠেছে শীতের সবজির বাজার। তবে ফলন ভালো হলেও দাম কম হওয়ায় হতাশ চাষীরা। কিন্তু নাগালের মধ্যে সবজি কিনতে পেরে খুশি পাইকারি ব্যবসায়ী ও নিম্ন আয়ের মানুষ। এখানকার সবজি যাচ্ছে পাশ্ববর্তী, ফেণী, নোয়াখালী, মাইজদি, চৌমহনী,কুমিল্লা, ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা।

 

শীতের হরেক রকম সবজি চাষে ব্যস্ত কুমিল্লার নাঙ্গলকোট  উপজেলার কৃষক।  মাঠ থেকে তুলছেন আগাম জাতের সবজি। এরই মধ্যে মুলা, শিম, বাঁধাকপি, ফুলকপি, পালংশাকসহ বেশ কিছু শীতের সবজি বাজারে উঠেছে।


হেসাখাল বাজারের একজন কৃষক হলেন জামাল হোসেন, তিনি জানান আমি প্রতিদিন এই বাজারে সবজি বিক্রি করতে আসি এবং ভালো দাম পাই, আমার পরিবার ও ভালোভাবে চলে। হেসাখাল  বাজারের জয়নাল নামে একজন ক্রেতা জানান, আমরা এখানে সবজি কিনতে আসি,  খুব ভালো এবং তাজা সবজি পাওয়া এখানে। ক্রেতা বিক্রেতাদের হাকডাকে মুখরিত কুমিল্লার নাঙ্গলকোটের হেসাখাল পাইকারি বাজার। ভোর হলেই বিভিন্ন স্থান থেকে কৃষকেরা তাদের উৎপাদিত সবজি নিয়ে আসেন এই বাজারে। এখানে সবজির দাম তুলনামূলক কম হওয়া  দেশের বিভিন্নস্থান থেকে আসেন পাইকাররা।

  

তবে, সবজির ভালো দাম না পাওয়ায় মন ভালো নেই কৃষকের। তারা জানালেন, স্বল্প দামে বিক্রি করতে হচ্ছে। অনেক সময় উৎপাদান খরচও উঠে না। অন্যদিকে সবজি কম দামে কিনতে পেরে খুশি পাইকারি ক্রেতারা। 


এই বাজারে অন্তত ২-৩ লাখ টাকার সবজি কেনা বেচা হয় বলে জানান  উপজেলার হেসাখাল বাজারের কয়েকজন সবজি বিক্রেতা।


আরএক্স/