গাজীপুরে নাম বিহীন অবৈধ ব্যাটারি কারখানা, অতিষ্ট এলাকাবাসী


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:৪০ পূর্বাহ্ন, ২২শে জানুয়ারী ২০২৩


গাজীপুরে নাম বিহীন অবৈধ ব্যাটারি কারখানা, অতিষ্ট এলাকাবাসী
ফাইল ছবি

গাজীপুর মহানগরের রাজেন্দ্রপুরে নাম বিহীন গড়ে উঠেছে ব্যাটারি কারখানা। দীর্ঘদিন ধরে এই কারখানা চালাচ্ছেন মফিজুর রহমান রহমান (মোস্তাফিজুর)  নামে এক ব্যক্তি। কোন প্রকার বৈধ কাগজপত্র ছাড়াই গড়ে তুলেছেন এই কারখানা। নেই গাজীপুরে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেই কলকারখানা নিবন্ধন। বাড়ছে দূষণ মারা যাচ্ছে আশেপাশের গাছপালা। প্রায় ২০০ র উপরে শ্রমিক থাকলেও  সবই শিশু শ্রমিক। কারখানা পরিচালনা করার জন্য আছেন চায়না নাগরিক।


কারখানার  আশেপাশের এলাকাবাসী অভিযোগ তুলে বলেন, কারখানার মালিক মফিজুর রহমান বর্তমান আওয়ামী লীগ সরকারের সাথে এবং নেতাকর্মীদের সাথে চলাফেরা করার কারণে দলের ব্যানার ব্যবহার করেই এই অবৈধ কারখানা গড়ে তুলেছেন। এই এলাকায় নামে বে নামে অনেক ব্যাটারি কারখানা ও শিষা কারখানা গড়ে উঠেছে। ব্যাটারি কারখানার ধোয়ার কারণে গাছপালা মারা যাচ্ছে তার সাথে সাথে বসতবাড়িতেও ঠিকমতো বসবাস করা যাচ্ছে না। প্রশাসন কে বলার পরেও কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি।  এমনকি কারখানার সামনে কোন ব্যানার বা সাইনবোর্ড ব্যবহার করা হয়নি। কারখানা মালিকের ক্ষমতার কাছেই হেরে যাচ্ছে এলাকাবাসী।


এ বিষয়ে কারখানা মালিক জনবাণীকে জানায়, গাজীপুর তথা সারা বাংলাদেশে নামে বেনামে অনেক ব্যাটারি ফ্যাক্টরি রয়েছে আমিও তাদের মত একজন,আমার ফ্যাক্টরিরও কোন কাগজপত্র নেই।  আপনাদের যেটা ভালো হয় সেই রিপোর্ট করুন। আমার কোন সমস্যা নাই। আমার কারখানার কোন শ্রমিক এখন পর্যন্ত বেতন হীনতায় ভুগছে না আমি কারো ক্ষতি করিনি কাজেই আমার ফ্যাক্টরি আমি চালাবো। সরকারে কোন কাগজপত্র আমার লাগেনা।


এ বিষয়ে পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক জানান, এরই মধ্যে  অবৈধ ব্যাটারি কারখানাতে আমাদের অভিযান পরিচালনা করা হচ্ছে। অতি শীঘ্রই বাকি অভিযানগুলো পরিচালনা করা হবে বলে সাংবাদিকদের পাশে দাঁড়ানোর আহবান জানান।